সুদানের সেনাবাহিনীর ৩ বছরের মধ্যে ক্ষমতা ছারার বিষয়ে একমত বিরোধীরা

সুদানের সামরিক বাহিনীর নেতারা তিন বছরের মধ্যে দেশটির ক্ষমতা একটি গণতান্ত্রিক সরকারের হাতে তুলে দেয়ার ঘোষণা দিয়েছেন। গত মাসে দেশটির স্বৈরশাসক ওমর আল-বশিরকে তীব্র আন্দোলনের মধ্যে সরিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপর বিরোধী দলগুলোর সঙ্গে ব্যাপক আলোচনা হয় সেনাবাহিনীর নেতাদের। এরপর তারা একটি পূর্ন গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠার জন্য ৩ বছর সময় নেয়। দেশটির সেনাবাহিনীর এক জেনারেল এ ঘোষণা দিয়েছেন।
বুধবার, সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় লেফটেন্যান্ট জেনারেল ইয়াসির আল-আত্তা বলেন, বিরোধী নেতাদের সঙ্গে আগামি ২৪ ঘন্টার মধ্যেই ক্ষমতার বন্টন ও পরবর্তী সরকারের কাঠামোর বিষয়ে একটি চুক্তি সাক্ষরিত হবে। আমরা এ জন্য ৩ বছরের অন্তর্বতর্তীকালীন সময় নেয়ার বিষয়ে একমত হয়েছি। আমরা সাধারণ জনগণের কাছে বলতে চাই, আগামি ২৪ ঘন্টার মধ্যে যে চুক্তি সাক্ষরিত হবে তাতে জনগনের ইচ্ছার পূর্ন প্রকাশ ঘটবে।
উল্লেখ্য, সুদানের রাজধানী খার্তুমে সেনাবাহিনী হেডকোয়ার্টারের বাইরে প্রায় এক সপ্তাহ ধরে হাজার হাজার মানুষ বসে আছে। তাদের দাবি আন্দোলনের মাধ্যমে আল-বশিরকে হটানোর পর ক্ষমতা দখল করা সেনাবাহিনীকে অবিলম্বে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হবে।।

ভাগ