সমকামিতার ছবি পেল সেরার পুরস্কার

আফ্রিকার সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসবে সমকামী ভালবাসার কাহিনীকে কেন্দ্র করে ছবি ‘রাফিকি’ পুরস্কার জিতেছে। ওই ছবিতে মূল সমকামী নারীর চরিত্রে অভিনয় করেছেন কেনিয়ার অভিনেত্রী সামান্থা মুগাতসিয়া। তার দেশে সমকামিতা নিষিদ্ধ। তারপরও এমন সাহসী চরিত্রে অভিনয়ের জন্য তাকে দেয়া হয়েছে সেরা অভিনেত্রীর পুরস্কার। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
এতে বলা হয়, ওই ছবিটি কেনিয়ায় নিষিদ্ধ হয়েছে। কিন্তু আফ্রিকার সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব ফেসপাকো অনুষ্ঠিত হয়েছে বুরকিনা ফাসোদে। সেখানেই সামান্থাকে পুরস্কৃত করা হয়েছে।
সমকামিতা উসকে দেয়ার অভিযোগে গত বছর এ ছবিটি নিষিদ্ধ করে কেনিয়া ফিল্ম ক্লাসিফিকেশন বোর্ড (কেএফসিবি)। কিন্তু ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা যাবে কিনা এ বিষয়ে মে মাসে রায় দেয়ার কথা দেশটির হাই কোর্টের। এই দেশটিতে পুরুষ সমকামীদের শাস্তি ১৪ বছরের জেল।
কেএফসিবি এর আগে সতর্ক করেছিল যে, যদি কারো কাছে ওই ছবিটি পাওয়া যায় তাহলে তা হবে আইনের লঙ্ঘন। ফলে তাকে শাস্তি দেয়া হবে। ছবিটির নাম ‘রাফিকি’ রাখা হয়েছে স্বাহিলি’তে। এর অর্থ হলো ‘বন্ধু’। এতে দু’জন যুবতীর মধ্যে গড়ে ওঠা ভালবাসা ফুটিয়ে তোলা হয়েছে। তারপর তারা একে অন্যের প্রেমে হাবুডুবু খান। তাদের পরিবার রাজনৈতিক বিভেদের বিরুদ্ধে থাকায় এবং দেশে সমকামিতার বিরোধিতা থাকা সত্ত্বেও তারা দু’জন প্রেমে মেতে ওঠেন। উগান্ডার লেখক মনিকা আরাক ডি নিকো’র লেখা একটি পুরস্কার বিজয়ী ছোটগল্প ‘জামবুলা ট্রি’ অবলম্বনে তৈরি হয়েছে এ ছবিটি।
এ ছটিটি সেরা অভিনেত্রীর পুরস্কার লাভ করায় সন্তোষ প্রকাশ করেছেন পরিচালক ওয়ানুরি কাহিউ। ওই অনুষ্ঠানে সেরা অভিনেতার পুরস্কার পান মার্ক জিঙ্গা। তিনি ‘দ্য মার্সি অব দ্য জাঙ্গল’ ছবিতে অভিনয়ের জন্য এ পুরস্কার পান।

ভাগ