শৈত্যপ্রবাহ আসছে

0

 

লোকসমাজ ডেস্ক॥ সারা দেশে একদিনের ব্যবধানে ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। আবহাওয়াবিদ আবুল কালাম আজাদ গণমাধ্যমে বলেন, ‘মঙ্গলবার (১২ ডিসেম্বর) থেকে তাপমাত্রা আরও কিছুটা কমতে থাকবে। এরপর ১৪ ডিসেম্বর থেকে দেশের উত্তরাঞ্চলসহ বেশকিছু এলাকার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বইতে শুরু করতে পারে।’ তিনি বলেন, ‘বিচ্ছিন্নভাবে আজকেই (সোমবার) কোনও কোনও জায়গায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসতে পারে। আজ থেকে পরের তিন দিনের মধ্যে বদলগাছিতে তাপমাত্রা থাকবে সবচেয়ে কম। একইভাবে রাজশাহী, রংপুর, খুলনা বিভাগের যশোর, কুষ্টিয়া, সিলেটের শ্রীমঙ্গল, দিনাজপুর, লালমনিরহাট, ঠাকুরগাঁও ও পঞ্চগড়— এসব এলাকার কোথাও কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যেতে পারে, তখন শুরু হবে শৈত্যপ্রবাহ। শীতের তীব্রতা আস্তে আস্তে বাড়তে থাকবে। তখন উত্তরাঞ্চলে শীতের হিমেল কনকনে বাতাস বইতে শুরু করবে।’
গতকাল সোমবার সকালে সূর্যের দেখা পাওয়া গেলেও দুপুরের পর হুট করে বইতে শুরু করে উত্তর থেকে আসা শীতের হাওয়া। তাপমাত্রাও নেমে যেতে শুরু করে। ঘরের বাইরে থাকা অনেকেই হঠাৎ ঠান্ডায় বিপদে পড়ে যান। বিশেষ করে রাস্তার শ্রমজীবী মানুষের ভোগান্তি বেড়ে যায়।
আবহাওয়া অধিদফতর জানায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আজ মঙ্গলবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

Lab Scan