শুল্কমুক্ত রফতানির নীতি বহাল রাখল রাশিয়া

কৃষিপণ্যের বৈশ্বিক রফতানি বাজারে অন্যতম গুরুত্বপূর্ণ নাম রাশিয়া। বিশেষত গমের রফতানি বাজারে দেশটি শীর্ষ অবস্থানে রয়েছে। যত দিন যাচ্ছে, দেশটি থেকে গম রফতানি ততই বাড়ছে। গম রফতানি বাড়াতে ২০১৫ সালে কৃষিপণ্যটির রফতানি শুল্ক শূন্য শতাংশে নামিয়ে এনেছিল মস্কো। এরপর আর কখনই গমের রফতানি শুল্ক বাড়ানো হয়নি। এ ধারাবাহিকতায় কৃষিপণ্যটির বিদ্যমান শূন্য রফতানি শুল্কহার আরো দুই বছরের জন্য বাড়ানো হয়েছে। খবর ওয়ার্ল্ডগ্রেইনডটকম ও আরটি।
দীর্ঘদিন ধরে গমের বৈশ্বিক রফতানি বাজারে শীর্ষ অবস্থান ধরে রেখেছে রাশিয়া। এর পেছনে কৃষিপণ্যটির শূন্য রফতানি শুল্ক নীতি বড় ধরনের প্রভাবক হিসেবে কাজ করেছে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা। ২০১৫ সালের ১ জুলাই থেকে গমের রফতানি শুল্কহার শূন্য শতাংশে নামিয়ে এনেছিল দেশটি। শুরুতে তিন বছরের জন্য এ নীতি ঘোষণা দেয়া হয়েছিল। এরপর থেকে আর গমের রফতানি শুল্ক বাড়ায়নি মস্কো।
২০১৮ সালের ১ জুলাই এ নীতির মেয়াদ শেষ হলে তা আরো এক বছরের জন্য নবায়ন করা হয়, যা চলতি বছরের ১ জুলাই শেষ হয়েছে। ১ জুলাই থেকে ফের এ নীতি নবায়ন করা হয়েছে। মেয়াদ ধরা হয়েছে আরো দুই বছর। সে হিসাবে ২০২১ সালের ১ জুলাই পর্যন্ত রাশিয়ান গমের রফতানি শুল্ক শূন্য শতাংশে অপরিবর্তিত থাকবে।
এ বিষয়ে রাশিয়ার কৃষিমন্ত্রী দ্রিমিত্রি প্যাতরুসেভ বলেন, বিশ্ব বাজারে গম রফতানিতে রাশিয়ার অবস্থান আগের তুলনায় আরো বেশি পোক্ত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে কৃষিপণ্যটির রফতানি শুল্ক শূন্য শতাংশ থেকে বাড়ানোর কোনো কারণ নেই। এ নীতি আমাদের গম রফতানি খাতকে শক্তিশালী করেছে। আমরা এ অবস্থান ধরে রাখতে চাই।
অন্যদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিন বলেছেন, গমের বৈশ্বিক বাজারে রাশিয়ার প্রবেশ সহজ করে তুলতে কৃষিপণ্যটির শূন্য রফতানি শুল্কের নীতি গ্রহণ করা হয়েছিল। অল্প সময়ের মধ্যেই এর ফলাফলও মিলেছে। চাঙ্গা হয়ে উঠেছে রাশিয়ার গম রফতানি খাত।
তিনি আরো বলেন, আগামী পাঁচ বছরের মধ্যে আন্তর্জাতিক বাজারে কৃষিপণ্যের রফতানি বর্তমানের তুলনায় বাড়িয়ে দ্বিগুণ করতে চায় মস্কো। এ সময়ের মধ্যে কৃষিপণ্য রফতানি করে ৪ হাজার ৫০০ কোটি ডলার আয়ের পরিকল্পনাও রয়েছে। আর এ পরিকল্পনা বাস্তবায়নে শুল্কমুক্ত গম রফতানি গুরুত্বপূর্ণ প্রভাবক হিসেবে কাজ করবে।
উল্লেখ্য, চলতি শতকের শুরু থেকে এখন পর্যন্ত রাশিয়ার গম রফতানি প্রায় চার গুণ বেড়েছে। দেশটির কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছর রাশিয়া থেকে আন্তর্জাতিক বাজারে ৩ কোটি ৭০ লাখ টন গম রফতানি হয়েছে।

ভাগ