শীতের বিকেলে চাই ঝাল ঝাল ডিম চিতই

0

লোকসমাজ ডেস্ক॥ প্রকৃতি জানান দিচ্ছে শীত চলে এসেছে। আর শীত মানেই বাহারি পিঠা খাওয়ার মৌসুম। এ সময় সবার ঘরেই বাহারি পিঠা তৈরি করা হয়।
তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় পিঠা হলো চিতই। এই পিঠা রসে ডুবিয়েও খাওয়া যায় আবার বাহারি ভর্তা দিয়েও খেতে দারুন লাগে। বিভিন্ন ভর্তা দিয়ে চিতই পিঠা খাওয়ার মজাই আলাদা।
ঠিক তেমনই ভিন্ন স্বাদের ঝাল ঝাল ডিম চিতই তৈরি করতে পারেন এবারের শীতে। এই পিঠা একবার খেলে মন জুড়িয়ে যাবে। বিশেষ করে শীতের বিকেলে ঝাল ঝাল ডিম পিঠার স্বাদ নেওয়ার মজাই আলাদা। জেনে নিন ঘরেই কীভাবে তৈরি করবেন এই পিঠা-
উপকরণ
১. আতপ চাল আধা কাপ
২. সেদ্ধ চাল ১ কাপ
৩. লবণ স্বাদমতো
৪. বেকিং পাউডার ১ চা চামচ
৫. ডিম প্রতি পিঠায় ১টি
৬. পেঁয়াজ, মরিচ ও ধনেপাতা কুচি
৭. ময়দা ১ টেবিল চামচ
৮. কুড়ানো নারকেল আধা কাপ ও
৯. হালকা গরম পানি পরিমাণমতো।
পদ্ধতি
চাল ৪-৫ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর ভেজা অবস্থায় মিহি করে বেটে নিন। এরপর সব উপকরণ একসঙ্গে নিয়ে ব্লেন্ড করে নিতে হবে। এরপর এক ঘণ্টা ব্যাটার ঢেকে রাখতে হবে।
খেয়াল রাখবেন ব্যাটার যেন বেশি ঘন বা পাতলা না হয়। সবশেষে ডিমের সাদা অংশ মেশাতে হবে। একটি বাটিতে অল্প তেল পাশে রাখুন।
এবার লোহার কড়াই বা মাটির পিঠার ছাঁচ চুলায় গরম করে নিন। নরম কাপড়ে কেল মাখিয়ে কড়াইতে ঘষে নিন। এরপর বড় চামচের এক চামচ ব্যাটার প্যানে ঢেলে দিন।
কিছুক্ষণ পর পিঠায় বুদবুদ উঠলেই উপর দিয়ে ডিম ভেঙে এর সঙ্গে গোলমরিচের গুঁড়া ছিটিয়ে দিন। সামান্য লবণ দিয়ে এবার ঢেকে রাখুন কিছুক্ষণ।
চুলার জ্বাল হালকা রাখতে হবে। না হলে পুড়ে যেতে পারে। ৩-৪ মিনিট পর পিঠা তুলে নিন। ঝাল ঝাল ডিম চিতই পরিবেশন করুন শুঁটকি বা ধনিয়া ভর্তার সঙ্গে।

Lab Scan