শার্শায় আফিল জুটমিলে আগুন

0

বেনাপোল সংবাদদাতা॥ যশোরের সীমান্ত উপজেলা শার্শায় জাতীয় সংসদ সদস্য শেখ আফিল উদ্দিনের মালিকানাধীন আফিল জুট উইভিং মিলে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে প্রায় শতকোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি কর্তৃপক্ষের।
এ সময় কারখানার কয়েকজন শ্রমিক আহত হয়েছেন। আহতদের শার্শা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালসহ আশেপাশের ক্লিনিকে ভর্তি করা হয়েছে। শনিবার দুপুর ১টার দিকে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট দুই ঘণ্টা চেষ্টার পর বিকেল ৩টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। মিলের কয়েকজন শ্রমিক জানান, তারা সবাই কাজ করছিলেন। হঠাৎ করে মিলের মধ্যে দাউদাউ করে আগুন জ্বলতে দেখে তারা আগুন নেভানোর চেষ্টা করেন। কিছুক্ষণের মধ্যে ফায়ার সার্ভিসের সদস্যরা এসে আগুন নেভাতে শুরু করেন।
তারা আরও জানান, আগুনে অনেক শ্রমিক আহত হয়েছেন। তাদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে পাঠানো হয়েছে।
বেনাপোল ফায়ার ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মনোরঞ্জন অগ্নিকাণ্ডের বিষয়টি নিশ্চিত করে বলেন, আগুনের খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করি। পরে অন্য ফায়ার স্টেশনের কর্মীরা এসে আমাদের সঙ্গে যোগ দেন। তিনি বলেন, ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট দুই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। বৈদ্যুতিক শট সার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে জানা গেছে। বেনাপোল ফায়ার ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা আরও বলেন, তদন্ত না করে ক্ষয়ক্ষতির হিসাব বলা না গেলেও শতকোটি অনুমান করা হচ্ছে। প্রচুর পাট পুড়ে গেছে। মেশিনপত্র পুড়ে নষ্ট হয়েছে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। বেশ কয়েকজন শ্রমিক আহত হয়েছেন। আফিল উইভিং জুট মিলের জেনারেল ম্যানেজার আহাদ আলী বলেন, হঠাৎ করে মিলের মধ্য থেকে ধোয়া দেখা যায়। আস্তে আস্তে মিলের চারদিকে আগুন ছড়িয়ে পড়ে। ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে বলা যাচ্ছে না। তবে মিলে থাকা মেশিনারিজসহ শতকোটি টাকার অধিক মালামাল পুড়ে ছাই হয়ে গেছে।

Lab Scan