লিজ ট্রাসই হচ্ছেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী

0

 

লোকসমাজ ডেস্ক॥ লিজ ট্রাসই যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন। ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির নেতৃত্বের দৌড়ে ভারতীয় বংশোদ্ভুত ঋষি সুনাককে হারিয়ে দিয়েছেন তিনি। কনজারভেটিভ দলের নতুন নেতা নির্বাচিত হয়েছেন তিনি। ফলে তিনিই হতে চলেছেন নতুন প্রধানমন্ত্রী।
আজ মঙ্গলবার লিজ ট্রাস ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হবেন। মঙ্গলবার তিনি ও বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন স্কটল্যান্ডের বালমোরালে রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করবেন। রানীর উপস্থিতিতে প্রধানমন্ত্রী হিসাবে তার অভিষেক হবে।
আনুষ্ঠানিক ঘোষণায় সোমবার এ খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি। ২০১৫ সালের ভোটের পর লিজ ট্রাস হচ্ছেন ব্রিটেনের চতুর্থ কনজারভেটিভ প্রধানমন্ত্রী।
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রিত্বের দৌড়ে থাকা আরেক প্রার্থী ঋষি সুনাকের বিপরীতে লিজ ট্রাসের জয়ের ব্যবধান নিয়ে কিছু পরিসংখ্যান দিয়েছেন কনজারভেটিভ পার্টির সদস্য, ১৯২২ কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডি। তিনি জানান, কনজারভেটিভ পার্টির ৬০ হাজার ৩৯৯ জন সদস্যের ভোট পেয়েছেন সুনাক। আর ট্রাস পেয়েছেন ৮১ হাজার ৩২৬ ভোট। ভোট পড়েছে ৮২.৬ শতাংশ।
দীর্ঘদিন ধরে নানা ইস্যুতে চাপের মুখে থাকা বরিস জনসন ব্রিটেনের প্রধানমন্ত্রী এবং কনজারভেটিভ পার্টির নেতার পদ থেকে অব্যাহতি নিতে বাধ্য হওয়ার পর শুরু হয় তার উত্তরসূরি বাছাইয়ের প্রক্রিয়া। যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচনে ভোটাভুটি শেষ হয়েছে আগেই। সোমবার (৫ সেপ্টেম্বর) যার ফল ঘোষণা হলো।
বিবিসি জানায়, সোমবার স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নতুন প্রধানের নাম ঘোষণার মধ্য দিয়ে শুরু হয়েছে বরিস জনসনের ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া।
নির্বাচনের জন্য যুক্তরাজ্যে এবার সাধারণ ভোট হয়নি। এর পরিবর্তে বরিসের উত্তরসূরি নির্বাচন করেছেন কনজারভেটিভ পার্টির সদস্যরা।

Lab Scan