রোববার বন্ধ থাকবে ব্যাংক-বীমা-শেয়ারবাজার

0

লোকসমাজ ডেস্ক॥ মহামারি করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ায় আগামী রোববার (৮ আগস্ট) ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।ব্যাংক বন্ধ থাকায় ওইদিন শেয়ারবাজারের লেনদেনও বন্ধ থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সেইসঙ্গে বীমা সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।
গত ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত ১৪ দিনের কঠোর লকডাউন আরোপ করে সরকার। পরবর্তীতে এই লকডাউনের মেয়াদ বাড়িয়ে আগামী ১০ আগস্ট পর্যন্ত করা হয়েছে।
এ প্রেক্ষিতে রোববার ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সেইসঙ্গে আগামী ৯ ও ১০ আগস্ট ব্যাংক লেনদেনের নতুন সময়সূচি নির্ধারণ করা হয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত অনুযায়ী- ৯ ও ১০ আগস্ট ব্যাংকের লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত। ফলে ৯ ও ১০ আগস্ট শেয়ারবাজারেও সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত কার্যক্রম চলবে।
লেনদেন শুরুর আগে ১৫ মিনিট প্রি-ওপেনিং সেশন চালু থাকবে এবং লেনদেন শেষে ১৫ মিনিট পোস্ট ক্লোজিং স্টেশন চালু থাকবে।
অপরদিকে, রোববার বীমা সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান বন্ধ রাখার পাশাপাশি ৯ ও ১০ আগস্ট সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত এসব প্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে আইডিআরএ।
আইডিআরএ-এর চেয়ারম্যান এম মোশাররফ হোসেন বলেন, রোববার ব্যাংক বন্ধ থাকায় আমরা বীমা সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। ব্যাংকের সঙ্গে সমন্বয় করে বীমা কোম্পানির কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত হয়েছে।
তিনি বলেন, ৯ ও ১০ আগস্ট বীমা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে কার্যক্রম পরিচালনা করবে। সীমিত জনবল নিয়ে কার্যক্রম চালানোর পাশাপাশি যতটুকু সম্ভব ভার্চুয়ালি কার্যক্রম পরিচালনা করা হবে।

Lab Scan