রেলের বগি সংগ্রহে ব্যয় বাড়লো ১৫ কোটি টাকা

0

লোকসমাজ ডেস্ক॥ বাংলাদেশ রেলওয়ের জন্য মিটারগেজ ও ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ (যাত্রীবাহী বগি) সংগ্রহ প্রকল্পের ১৪ কোটি ৭৮ লাখ ২৪ হাজার ৩৭৭ টাকা ব্যয় বৃদ্ধি করে দুটি পৃথক প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
সোমবার (২০ ডিসেম্বর) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।
সভায় অনুমোদিত প্রস্তাবের বিস্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন জানান, আজ মোট ১৩টি প্রস্তাব আনা হয়েছিল। এছাড়া টেবিলে আরও তিনটি প্রস্তাবসহ মোট ১৬টি প্রস্তাব উত্থাপন করা হলে জনশুমারির প্রস্তাবটি ফিরিয়ে দেওয়া হয়। সভায় মোট ১৫টি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।
অতিরিক্ত সচিব সামসুল আরেফিন জানান, রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘বাংলাদেশ রেলওয়ের জন্য মিটারগেজ এবং ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ’ প্রকল্পের প্যাকেজ নং জিডি-১ এর ভেরিয়েশন বাবদ ৯ কোটি ৯৭ লাখ ৭৬ হাজার ৩৫৮ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।
এছাড়া একই প্রকল্পের প্যাকেজ নং জিডি-২ এর ভেরিয়েশন বাবদ চার কোটি ৮০ লাখ ৪৮ হাজার ১৯ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্প দুটি বাস্তবায়ন করছে ইন্দোনেশিয়ার এম/এস পিটি ইন্ডাস্ট্রি কেরাটা এপিআই।
সভায় অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো: সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক নরসিংদীর ‘পাঁচদোনা-ডাঙ্গা-ঘোড়াশাল জেলা মহাসড়কে একস্তর নিচু দিয়ে উভয় পার্শ্বে পৃথক সার্ভিস লেনসহ চার লেনে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং পিডব্লিউ-০২ এর আওতায় পূর্ত কাজ ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেডের কাছ থেকে ২৭৫ কোটি টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।
এছাড়া সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক নরসিংদীর ‘পাঁচদোনা-ডাঙ্গা-ঘোড়াশাল জেলা মহাসড়কে একস্তর নিচু দিয়ে উভয় পার্শ্বে পৃথক সার্ভিস লেনসহ চার লেনে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং পিডব্লিউ-০৩ এর আওতায় পূর্ত কাজ মাসুদ হাইটেক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের কাছ থেকে ১৪৩ কোটি ৭৭ লাখ ৭৯ হাজার ২১৬ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

Lab Scan