রামপালে আলো নিয়ে কর্মশালা শিক্ষার্থীদের

0

রামপাল (বাগেরহাট) সংবাদদাতা॥ আলো নিয়ে মজার মজার সব পরীক্ষা করে দেখল শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১৮ মে) বাগেরহাটের রামপাল উপজেলার পেড়িখালী মডেল মাধ্যমিক বিদ্যালয়ে ‘আলোর ঝিলিক’ (স্পার্ক অব লাইট) নামে আলো নিয়ে ভিন্নধর্মী এক পরীক্ষণ কর্মশালায় শিক্ষার্থীরা এই অভিজ্ঞতা নেয়।
আন্তর্জাতিক আলোক দিবস উপলক্ষে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি এই কর্মশালার আয়োজন করে। এতে বিদ্যালয়টির ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ৭০ জন শিক্ষার্থী অংশ নেয়। এ সময় বইয়ে পড়া বিজ্ঞানের বিষয়গুলো পরীক্ষা করে দেখার সুযোগ পায় তারা।
আলোর প্রতিফলন, প্রতিসরণ, বিক্ষেপণ, পোলারায়ন, ব্যতিচারসহ আলোর নানা বিষয় পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের হাতেকলমে শেখানো হয় কর্মশালায়। এ ছাড়া সাধারণ ব্যবহার্য জিনিস দিয়ে বানানো হয় পেরিস্কোপ। শিক্ষার্থীরা পরীক্ষা করে দেখে লেজার, অপটিক্যাল ফাইবার, প্রিজমসহ মজার সব উপকরণের মাধ্যমে আলোর বিভিন্ন ধর্ম ও বৈশিষ্ট্য। কর্মশালা পরিচালনা করেন বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সদস্যরা।
বিশ্বজুড়ে শতাধিক দেশের সাথে ১৬ মে বাংলাদেশেও পালিত হয় আন্তর্জাতিক আলোক দিবস। এ উপলক্ষে গেল কয়েক দিন ধরে দেশের বিভিন্ন বিদ্যালয়ে আলোর ঝিলিক নামের কর্মশালার আয়োজন করছে বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।

Lab Scan