রাজগঞ্জে ইটভাটার গরম হাওয়ায় কয়েকশ বিঘা জমির ফসলে ক্ষতি

ওসমান গনি, রাজগঞ্জ (যশোর) ॥ যশোরের মনিরামপুর উপজেলার রাজগঞ্জে শাহাপুর মাঠের ইটভাটা ‘গোল্ড ব্রিকস’ থেকে ছেড়ে দেওয়া গরম হাওয়ায় পুড়ে গেছে মাঠের শ’-শ’ বিঘা জমির ধান ও ক্ষেতের ফসল। এ ঘটনার প্রতিবাদে ক্ষতিগ্রস্ত কৃষকেরা ইটভাটার মালিকের বিরুদ্ধে মানববন্ধন করেছেন। সংবাদ পেয়ে বৈজ্ঞানিক কর্মকর্তা, কৃষি কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
জানা যায়, যশোর শহরের বেজপাড়ার আবুল হাসেম মন্টু ও স্থানীয় কয়েকজন মিলে মনিরামপুর উপজেলার চালুয়াহাটী ইউনিয়নের হায়াতপুর শাহাপুর মাঠে ‘গোল্ড ব্রিকস’ নামে ইটভাটা তৈরি করেন। সম্প্রতি ইট পোড়ানো শেষ হতেই মিস্ত্রিরা বুধবার গভীর রাতে জ¦লন্ত গরম হাওয়া ছেড়ে দেন। ওই গরম হাওয়ায় ভাটার উত্তর, পশ্চিম, দক্ষিণ সীমান্তের ঝাঁপা বাঁওড় পর্যন্ত প্রায় এক কিলোমিটার এলাকা ধরে মাঠের ৭/৮শ বিঘা জমির ধান, বরজের পান ও ক্ষেতের পটল, বরবটি, লাউ, আলু, কুমড়া পুড়ে গেছে। এদিকে বৃহস্পতিবার ভোরে মাসুদ, আনিছুর,আলমসহ কয়েকজন কৃষক ক্ষেতে ধানসহ সবজি পোড়া দেখতে পান। পরে গ্রামবাসী মাঠে গিয়ে নিজ নিজ ক্ষেতের ধান পোড়া, পটলের গাছ পোড়া, বরবটির গাছ পোড়া, পান পোড়া দেখে হতভম্ব হয়ে যান।
এ ঘটনায় চাষিরা এক হয়ে ইটভাটায় হামলা করে। বুঝতে পেরে আগেই ভাটার মালিক, ম্যানেজারসহ সকল শ্রমিক পালিয়ে যায়। কৃষকেরা ইটভাটার বিরুদ্ধে ও ফসলের ক্ষতিপূরণের দাবিতে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপর ১টা পর্যন্ত যশোর-সাতক্ষীরা সড়ক অবরুদ্ধ করে রাখে এবং রামপুর জামতলা মোড়সংলগ্ন স্থানে কয়েকশ চাষি মানববন্ধন করেন। সংবাদ পেয়ে ঘটনাস্থলে ছুটে যান বিভাগীয় বৈজ্ঞানিক কর্মকর্তা ইব্রাহিম হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা হিরক কুমার সরকার ও উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা প্রদীপ কুমার বিশ^াসসহ চালুয়াহাটী ও মশ্মিমনগর ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা ও ভূমি কর্মকর্তারা। এ সময় কর্মকর্তরা ইটভাটার গরম হাওয়ায় পুড়ে ক্ষতি হওয়া মাঠের ধান সহ সবজি ক্ষেত ঘুরে দেখেন। তারা ভাটা মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন বলে কৃষকদের আশ^স্ত করেন।
অপরদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে ছিলেন রাজগঞ্জ তদন্ত কেন্দ্রের পুলিশ। কথা হয় ইট ভাটার মালিক আবুল হাসান ও ওয়াজেদ এর সাথে। তারা বলেন, একটা ঘটনা ঘটে গেছে যেমনি করে হোক মেটানোর ব্যবস্থা করতে হবে। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা জানান, মাঠের পর মাঠের ফসলের এত ক্ষতি বিষয়টি ভাবনার। এ বিষয়ে আইনি প্রক্রিয়া গ্রহণ করা হবে।

ভাগ