যে লজ্জায় দক্ষিণ আফ্রিকা ডুবেছে বেশি

0

স্পোর্টস ডেস্ক॥ শুধু দক্ষিণ আফ্রিকাই নয়, ২ দিনে টেস্ট হারার স্বাদ পেয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের মতো দলও। জিম্বাবুয়ে, আফগানিস্তানের মতো দলগুলোও ২ দিনে টেস্ট হেরেছে। তবে এদিক থেকে বাংলাদেশের ভাগ্য ভালো। ২০০০ সালে ক্রিকেট অভিজাত অঙ্গনের মর্যাদা পাওয়া বাংলাদেশ এখনো পর্যন্ত ২ দিনে কোনো টেস্ট ম্যাচ হারেনি।
টেস্ট ক্রিকেট কোনো দলের দুই দিনেই হেরে যাওয়ার ২৫তম ঘটনা ঘটলো কেপটাউনে। মাত্র ৬৪২ বলেই সাঙ্গ হয়েছে খেলা। দুদিনেই ম্যাচ শেষ হওয়ার প্রথম ঘটনা ঘটেছিল টেস্ট ক্রিকেট শুরুর পাচ বছর পর, ১৮৮২ সালে। এই সংস্করণের নবম টেস্টের প্রথম ইনিংসে ৬৩ রানে অলআউট হওয়া অস্ট্রেলিয়া সেই ম্যাচে ইংল্যান্ডকে হারিয়েছিল ৭ রানে। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ১২২ করে। আর ইংল্যান্ডকে অলআউট করে ১০১ ও ৭৭। দুদনে সবচেয়ে বেশি ৯টি জয়ের রেকর্ড অস্ট্রেলিয়ার, সঙ্গে ইংল্যান্ডেরও।
কেপটাউনে পরাজয়ে দুদিনে শেষ হওয়া টেস্টে সবচেয়ে বেশি ৯ বার হারলো দক্ষিণ আফ্রিকা। ১৮৮৯ থেকে ১৯৩৬ পর্যন্ত ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার কাছে ৭ বার হারে তারা। একবছর আগে ব্রিসবেন টেস্টে অস্ট্রেলিয়ার কাছে তারা দুদিনে হেরেছিল সর্বশেষবার।
২০০০ থেকে আজ পর্যন্ত ক্রিকেট–বিশ্ব ২ দিনের ম্যাচ দেখে ফেলেছে ১০টি। একুশ শতকে ২ দিনে শেষ হওয়া প্রথম টেস্টটি ছিল ২০০০ সালে, লিডসে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ৩৯ রানে হারায় ইংল্যান্ড। এরপর ইংল্যান্ড, পাকিস্তান, জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকা ২ দিনের মধ্যে টেস্ট হেরেছে। তবে বাংলাদেশ এখনো এই লজ্জায় পড়েনি।

Lab Scan