যেভাবে ইন্সটল করবেন অ্যানড্রয়েড ১০

    দীর্ঘ প্রতীক্ষার পর সামনে এলো অ্যানড্রয়েড ১০-এর আপডেট। প্রাথমিক পর্যায়ে গুগলের একাধিক পিক্সেল মডেলের ফোনে পৌঁছে যাবে অ্যানড্রয়েড ১০। আপডেট ফাইল ডাউনলোডারের মাধ্যমে নিজেদের ফোনে অ্যানড্রয়েড ১০ ইনস্টল করে নিতে পারবেন পিক্সেল ব্যবহারকারীরা। চলতি বছরের শুরু থেকেই অ্যানড্রয়েড পাই ৯.০-এর পরবর্তী আপডেটের বিষয়ে শোনা যাচ্ছিল। অ্যানড্রয়েড ১০ নাকি অ্যানড্রয়েড কিউ কী নাম রাখা হবে তাই নিয়েও চলছিল আলোচনা।
    তবে গুগলের পক্ষ জানানো হয়, অ্যান্ড্রয়েড ১০ নামকেই প্রাধান্য দেওয়া হচ্ছে। এতো দিন অ্যানড্রয়েড বিভিন্ন ভার্সনের নাম রাখা হত বিভিন্ন ডেজার্ট বা মিষ্টির নামে। কিন্তু এ বার প্রথম কোনও মিষ্টির নাম থাকছে না গুগলের অ্যান্ড্রয়েডে। আপনার ফোনে আপডেট এসে পৌঁছেছে কিনা দেখবেন কী ভাবে? ফোনের সেটিংস-এ যান। সেখানে সিস্টেম অপশানে টাচ করুন। সিস্টেম আপডেটস অপশনে যান। আপডেট এসেছে কিনা দেখে নিন।
    আপডেট এসে থাকলে সেটি ডাউনলোড করুন। তবে তার আগে পর্যাপ্ত ডেটা ও চার্জ আছে কিনা নিশ্চিত হয়ে নিন। এই পদ্ধতিতে আপডেটের ফলে আপনার ফোনের কোন ডেটা নষ্ট হওয়ার সম্ভাবনা নেই। তবে আপডেট করার আগে নিরাপত্তার জন্য ব্যাকআপ নিয়ে নিন। আপাতত গুগলের নিজস্ব স্মার্টফোন পিক্সেলে-এ আসছে আপডেট। তবে সব ফোনে কবে এই আপডেট পৌঁছবে তা এখনও জানা যায়নি।

    ভাগ