‘যুদ্ধ থামলে এলএনজির দাম কমবে’

0

লোকসমাজ ডেস্ক॥ রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামলে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) দাম কমবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম।
বুধবার (৩০ মার্চ) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে ভার্চুয়ালি সাংবাদিকদের এ কথা জানান অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম।
এলএনজির ইউনিট প্রাইজ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ৩৫ ডলার এমএমবিটিইউ। আগে ছিলে ৩৬ এর একটু বেশি। আজকে তো ভালো সংবাদ আছে যুদ্ধ হয়তো থেমে যেতে পারে। হয়তো দাম কমবে। যুদ্ধ পরিস্থিতি ভালো হলে দাম কমবে।
এর আগে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন অর্থমন্ত্রী। সার্বজনীন পেনশন আইনের খসড়া প্রকাশ হয়েছে— প্রাইভেট সেক্টরের কর্মচারীরা পেনশনে অংশ নিলে প্রতিষ্ঠান একটি অংশ বহন করবে কিনা সে বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এটা আমামাদের এখনো স্টাডি পর্যায়ে আছে। চূড়ান্ত করলে আপনাদের জানাতে পারবো। আপনাদের অবজারভেশনেও নেবো। আনুষ্ঠানিকভাবে আমরা সবার সঙ্গে এ বিষয়টি নিয়ে কথা বলতে চাই।
পরিচয় অ্যাপস প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, পরিচয় নামের অ্যাপসটি আজকে আমরা অ্যাপ্রুভ (অনুমোদন) করিনি। যখন অ্যাপ্রুভ করবো তখন আমিও জানবো আপনারাও জানবেন। আজকের এজেন্ডায় এটা ছিল। কিন্তু আমাদের কিছু অবজারভেশন ছিল, সেটা দিয়ে পরে আবার নিয়ে আসতে বলা হয়েছে।
মরক্কো থেকে সার আমদানির বিষয়ে তিনি বলেন, মরক্কো থেকেও আমরা সার আনি। যারাই দিতে চায় আনি। আমাদের লিস্টেড কোম্পানি আছে, শর্ট লিস্টেড কোম্পানিগুলো থেকেই ক্রয় করে থাকি।
শ্রীলঙ্কা আরও ২৫০ মিলিয়ন ডলার ঋণ সহায়তা চেয়েছে— এ বিষয়ে তিনি বলেন, যে ঋণ দিয়েছি সেটা সম্পর্কে আমি জানি। কিন্তু আরও চেয়েছে কিনা সেটা আমার জানা নেই। জানালে আপনাদের জানাবো।

Lab Scan