যুদ্ধে ইউক্রেনে দেড় লাখের বেশি বাস্তুচ্যুত: জাতিসংঘ

0

লোকসমাজ ডেস্ক॥ রাশিয়ার ধারাবাহিক হামলায় বিপর্যস্ত হয়ে পড়েছে ইউক্রেন। দেশটির লাখ লাখ মানুষ তাদের ঘর-বাড়ি ছেড়ে পালাচ্ছে। এমন পরিস্থিতিতে জাতিসংঘের শরণার্থী সংস্থা জানিয়েছে, এরই মধ্যে ইউক্রেনে দেড় লাখের বেশি নাগরিক বাস্তুচ্যুত হয়েছে। সেখানে ক্রমেই মানবিক সংকট আসন্ন হচ্ছে বলেও জানায় সংস্থাটি। খবর আল-জাজিরার।
সংস্থাটির ইউক্রেন প্রতিনিধি ক্যারোলিনা লিন্ডহোম বিলিং কিইভ বলেন, নাগরিকরা পূর্ব, দক্ষিণ ও উত্তর ইউক্রেন থেকে দেশটির কেন্দ্র ও পশ্চিম দিকে পালিয়ে যাচ্ছে। তারা সবাই রাস্তায় ও ট্রেনে রয়েছে বলেও জানান তিনি। তিনি আরও বলেন, ঠিক কত মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে তার প্রমাণ পাওয়া খুব কঠিন। তবে আনুমানিক এক লাখ ৬০ হাজার বাস্তুচ্যুত হয়েছে বলেও জানান তিনি।
জানা গেছে, ইউক্রেনে রাশিয়ার হামলায় ১৯৮ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এর মধ্যে তিন শিশুও রয়েছে। ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রী ভিক্টর লিয়াশকো এ তথ্য নিশ্চিত করেছেন। বিবিসি, আল জাজিরাসহ বিভিন্ন গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়। সামাজিক মাধ্যম ফেসবুকে এক পোস্টে স্বাস্থ্যমন্ত্রী ভিক্টর লিয়াশকো বলেন, দুর্ভাগ্যজনকভাবে আমাদের ১৯৮ বেসামরিক প্রাণ হারিয়েছে যাদের মধ্যে তিন শিশুও রয়েছে। রাশিয়ার হামলায় ইউক্রেনের আরও ১ হাজার ১১৫ জন আহত হয়েছে যাদের মধ্যে ৩৩ জনই শিশু। গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে অতর্কিত হামলা চালায় রাশিয়া। এদিকে ইউক্রেনে মানবিক ও সামরিক সহায়তা দেওয়ার বিষয়ে একমত প্রকাশ করেছে যুক্তরাজ্য এবং আরও ২৫ দেশ। ব্রিটিশ সশস্ত্র বাহিনী বিষয়ক মন্ত্রী জেমস হিপি জানিয়েছেন, ইউক্রেনে আরও মানবিক এবং সামরিক সহায়তা পাঠানো হবে।

Lab Scan