যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে নাহিদা জাহেদী ল্যাবরেটরি ভবনের উদ্বোধন

0

স্টাফ রিপোর্টার ॥ রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যাল্স লিমিটেডের অর্থায়নে ও জাহেদী ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় যশোর পলিটেকনিক ইনস্টিটিউটের নবনির্মিত নাহিদা জাহেদী ল্যাবরেটরি ভবনের উদ্বোধন করা হয়েছে।
শুক্রবার জাকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে ফিটা কেটে দ্বার উম্মোচন ও বেলুন উড়িয়ে ভবনটির উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক আবরাউল হাছান মজুমদার প্রতিষ্ঠানটির প্রাক্তন শিক্ষার্থী নাহিদা আক্তার জাহেদীকে সাথে নিয়ে ভবনের উদ্বোধন করেন। এসময় জাহেদী ফাউন্ডেশনের চেয়ারম্যান নাসের শাহরিয়ার জাহেদী উপস্থিত ছিলেন। ভবনটির নির্মাণ কাজে ব্যয় হয়েছে ৫ কোটি ২৫ লাখ টাকা।
যশোর পলিটেকনিক ইনস্টিটিউটের নাহিদা জাহেদী ল্যাবরেটরি ভবনের উদ্বোধন উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, সরকারি প্রতিষ্ঠানে বেসরকারি উদ্যোগে নির্মিত এই ভবন শিক্ষা বিস্তারের ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে । জাহেদী ফাউন্ডেশনের নিজস্ব অর্থায়নে ল্যাবরেটরি ভবন নির্মাণ দেশের উন্নয়নে সহায়তার একটি অনন্য উদ্যোগ। তাদের এই উদ্যোগে যশোরের শিক্ষা বিস্তারে অগ্রণী ভূমিকা রাখবে। একই সাথে এই উদ্যোগটা সকলের কাছে বার্তা প্রদান করে সরকারি প্রতিষ্ঠানে বেসরকারিভাবে সাহায্য সহযোগিতা করা যায়।
বিশেষ অতিথির বক্তৃতায় জাহেদী ফাউন্ডেশন ও রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালের চেয়ারম্যান নাসের শাহরিয়ার জাহেদী বলেন, আমি মনে করি শিক্ষা বিস্তার করা সকলের দায়িত্ব। শুধু সরকারের প্রতি চাপিয়ে না দিয়ে, যার যার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে। সমাজে যে যার জায়গায় থেকে দেশের উন্নয়নে এগিয়ে আসলে দেশের উন্নয়ন হবে। সেই দায়বদ্ধতার জায়গা থেকে জাহেদী ফাউন্ডেশন শিক্ষা বিস্তারে এগিয়ে এসেছে । জাহেদী ফাউন্ডেশন শুধু শিক্ষা বিস্তারে নয়, স্বাস্থ্য ক্রীড়া অঙ্গনেও ভূমিকা রাখছে। আমাগীতেও তাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে।
যশোর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী জি এম আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম শাহীন, ঝিনাইদহ পৌরসভার মেয়র কাইয়ূম শাহরিয়ার জাহেদী, ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের (আইডিইবি) সাবেক সভাপতি এম আর খায়রুল উমাম প্রমুখ।
যশোর পলিটেকনিক ইনস্টিটিউটের সংশ্লিষ্টরা জানান, পরিবেশবান্ধব নকশা অনুযায়ী চার তলা ভবনে ১২টি আধুনিক সুবিধা-সংবলিত ল্যাবরেটরিতে শিক্ষার্থীদের বাস্তব জ্ঞান ও কর্মসংস্থানের উপযোগী দক্ষতা অর্জনে সহায়তা করবে।
২০২১ সালের ১২ অক্টোবর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভবনটির নির্মাণ কাজের উদ্বোধন করেন । নির্মাণ কমিটির দায়িত্ব পালন করেন প্রধান তত্তা¡বধায়ক ও প্রতিষ্ঠানটির অধ্যক্ষ প্রকৌশলী জি এম আজিজুর রহমান। সার্বিক সমন্বয়ক শেখ শামস উল বারী শিমুল, জাহেদী ফাউন্ডেশনের প্রতিনিধি ও প্রাক্তন শিক্ষার্থী কবির শাহরিয়ার জাহেদী,স্থাপত্যবিদ খান জাহিদুল ইসলাম, টেকনিক্যাল ইন্সট্রাক্টর সিরাজুল ইসলাম এবং প্রধান নির্মাণ প্রকৌশলী শেখ আহসান বারী ।

Lab Scan