যশোরে বিএনপির মানববন্ধন কর্মসূচিতে অধ্যাপক নার্গিস বেগম দেশে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে

0

স্টাফ রিপোর্টার ॥ বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে যশোর জেলা বিএনপি আয়োজিত মানববন্ধনে দলের আহ্বায়ক নার্গিস বেগম বলেছেন, দেশে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। এই দেশের সরকার জাতিসংঘের মানবাধিকার সনদে স্বাক্ষর করেছে। আজ যারা ক্ষমতাসীন তাদের উচিত সেখান থেকে সরে আসা। কারণ তারা জাতিসংঘের সনদের স্বাক্ষর করে দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করেনি।
কেন্দ্রীয় ঘোষিত যশোর জেলা বিএনপির এই মানববন্ধন কর্মসূচি রোববার প্রেসক্লাব যশোরের সামনে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সেখানে সকাল থেকে কোতয়ালি থানার ওসি আব্দুর রাজ্জাক, ইন্সপেক্টর (অপারেশন) পলাশ বিশ্বাস, ইন্সপেক্টর(তদন্ত) সফিকুল আলম চৌধুরীর নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ সদস্য উপস্থিত হয়। বিশ্বমানববাধিকার দিবসে যশোর জেলা বিএনপির মাবনবন্ধন কর্মসূচি পালনে তারা সর্বোচ্চ প্রতিবন্ধকতা সৃষ্টি করে। তবে পুলিশি বাধা উপেক্ষা দলীয় নেতাকর্মীরা জেলা ও দায়রা জজ আদালতের সামনে পূব নির্ধারিত কর্মসূচি পালন করেন।
রোববার জেলা বিএনপি আয়োজিত মানববন্ধনে সংহতি জানিয়ে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম যশোর ইউনিট,সম্মিলিত পেশাজীবী পরিষদ, সাংবাদিক সংগঠন, জেলা বিএনপির অধীনস্ত সকল ইউনিটের নেতা-কর্মীরা অংশ নেন। এছাড়াও বর্তমান সরকারের আমলে বিচার বহির্ভূত হত্যাকান্ডের শিকার, তাদের দলীয় সন্ত্রাসীদের হাতে নিহত ও কারাবন্দি নেতা-কর্মীদের স্বজনরাও অংশ নেন।
অধ্যাপক নার্গিস বেগম আরও বলেন, আজকে কথা বলার স্বাধীনতা নেই। বিশ্ব মানবাধিকার দিবসে যে সকল নেতাকর্মী একটি গণতান্ত্রিক আন্দোলনে শামিল হয়ে রাজপথে এসেছেন;তারা ঘরে বাইরে সবখানে নির্যাতিত, তাদের স্বজনরা কারাবন্দি। নির্যাতিত নেতা-কর্মীদের স্বজনরা তাদের কষ্টের কথাটি বলতে চান,সেটিও বাধাগ্রস্ত করা হচ্ছে।
তিনি বলেন, মানুষের স্বাধীনভাবে চলাফেরার অধিকার পর্যন্ত খর্ব করা হয়েছে। আমাদের নেতা-কর্মীরা কেউ ঘরে থাকতে পারছেন না। কারাবন্দি অসুস্থ যুবদল আমিনুর রহমান মধুকে নির্যাতন করা হয়েছে, তাকে প্রয়োজনীয় চিকিৎসাসেবা থেকে বঞ্চিত করে ফেলে রাখা হয়েছে। কারাগারে বিনা চিকিৎসায় আমাদের নেতাকর্মীরা মৃত্যুবরণ করেছেন।
অধ্যাপক নার্গিস বেগম সারাদেশে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ জানিয়ে বলেন, এই দেশে আমরা এমন একটি সরকার চাই যে সরকার সকল মানুষের অধিকার নিশ্চিত করবে।
মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাবেক সহ-আইন বিষয়ক সম্পাদক অ্যাড. এমএ গফুর, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম যশোর ইউনিটের সাধারণ সম্পাদক আমিনুর রহমান, প্রেসক্লাব যশোরের সাবেক সিনিয়র সহ-সভাপতি দৈনিক লোকসমাজ পত্রিকার সম্পাদক আনোয়ারুল কবির নান্টু, চৌগাছা নিহত মকবুল হোসেনের স্ত্রী খাদিজা খাতুনসহ নির্যাতিত- নিপীড়িত নেতা-কর্মীদের স্বজনরা।

Lab Scan