যবিপ্রবি শিক্ষক ইমরান খানের বইয়ের মোড়ক উন্মোচন

0

 

নবায়নযোগ্য জ্বালানি বিষয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সহযোগী অধ্যাপক ও আইসিটি সেলের পরিচালক ড. প্রকৌশলী ইমরান খান সম্পাদিত বই ‘রিনিউএবল এনার্জি অ্যান্ড সাস্টেইনএবিলিটি: প্রোসপেক্ট ইন দি ডেভেলপিং ইকোনমিস-এর মোড়ক উন্মোচন করা হয়েছে।
রোববার যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে আয়োজিত এক অনুষ্ঠানে এই বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বইটি বিজ্ঞান জগতের বিখ্যাত প্রকাশনা সংস্থা এলসিভিয়ার (ঊষংবারবৎ) কর্তৃক প্রকাশিত।
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অ্যাফিলিয়েনে একক লেখক-সম্পাদক হিসেবে এটিই প্রথম বই।
বইটি সম্পাদনা করায় ড. প্রকৌশলী ইমরান খানকে ধন্যবাদ জানিয়ে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, বৈশ্বিক যে জ্বালানি সংকট সেটার চাহিদা মেটাতে পারে সৌরশক্তির মতো নবায়নযোগ্য জ্বালানি সম্পদ। আশা করি, এ বই থেকে জ্বালানি বিষয়ে বিশেষজ্ঞগণ তাদের ভাবনা-চিন্তার নতুন খোরাক পাবেন। বইটি প্রকাশে যারা সম্পৃক্ত ছিলেন, তাদের সবাইকে তিনি আন্তরিক ধন্যবাদ জানান।
বইটি সম্পর্কে সম্পাদক ড. প্রকৌশলী ইমরান খান বক্তব্যে বলেন, বইটি মূলত উন্নয়নশীল দেশের নবায়নযোগ্য ও টেকসই শক্তির উৎস ও সংশ্লিষ্ট প্রযুক্তি সংক্রান্ত বিষয়ের উপর রচিত। বইটি স্নাতক, স্নাতকোত্তর শিক্ষার্থী এবং সংশ্লিষ্ট বিষয়ের গবেষক ও জ্বালানি সংক্রান্ত নীতি-নির্ধারকদের জন্য একটি উল্লেখযোগ্য রেফারেন্স বই হিসেবে কাজে লাগবে। বইটিতে মোট ১৪টি অধ্যায় আছে এবং অধ্যায়সমূহের রচয়িতাবৃন্দ বিষয়সমূহে অভিজ্ঞ এবং পৃথিবীর বিভিন্ন দেশ (যেমন: অস্ট্রেলিয়া, কানাডা, ইউকে, থাইল্যান্ড, মালয়েশিয়া, চায়না, তুরস্ক, ইন্ডিয়া)-এর বিশ্ববিদ্যালয় বা গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত আছেন।
ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যসুরেন্স সেলের (আইকিউএসির) পরিচালক অধ্যাপক মো. নাজমুল হাসানের সভাপতিত্বে বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ, ডিনস কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব, ডিন অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ, অধ্যাপক ড. সাইবুর রহমান মোল্যা, ড. মো. আব্দুল্লাহ আল মামুন, ড. মো. তানভীর ইসলাম, ড. মো. হাফিজ উদ্দিন, ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম, বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ অধ্যাপক ড. মো. আনিছুর রহমান, রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক ও ইংরেজি বিভাগের চেয়ারম্যান ড. মো. মুনিবুর রহমান।
বইটির মোড়ক উন্মোচন শেষে বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির আয়োজনে ‘বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় সংক্রান্ত’ একটি কর্মশালাও অনুষ্ঠিত হয়। কর্মশালায় বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, দপ্তর প্রধানগণ, সংশ্লিষ্ট শিক্ষক ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি।

Lab Scan