যবিপ্রবি॥ ধর্মঘট প্রত্যাহার করে আজ ক্লাসে ফিরছেন শিক্ষকরা

স্টাফ রিপোর্টার॥ কর্তৃপক্ষের অনুরোধে শেষ পর্যন্ত আধাবেলা ধর্মঘটের সিদ্ধান্ত প্রত্যাহার করে নিয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) শিক্ষকরা। গতকাল সোমবার যবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী আজ মঙ্গলবার থেকে শিক্ষকরা নিয়মানুযায়ী কাস ও পরীক্ষায় দায়িত্ব পালন করবেন। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. নাজমুল হাসান এ তথ্য নিশ্চিত করেন।
শিক্ষক সমিতির সাধারণ সভায় সভাপতিত্ব করেন সমিতির সভাপতি প্রফেসর ইকবাল কবীর জাহিদ। এসময় সমিতির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. নাজমুল হাসান বলেন, ‘গত কয়েক মাস ধরে আমাদের আন্দোলনের বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়। এ বিষয়ে কর্তৃপক্ষ আমাদের আন্দোলন বন্ধ রেখে কাসে ফিরে যাওয়ার জন্য বারবার অনুরোধ জানিয়ে আসছিলেন। বিষয়টি নিয়ে সোমবার শিক্ষক সমিতির সাধারণ সভায় উপস্থিত সকল শিক্ষক শিক্ষার্থীদের দিকে তাকিয়ে আপাতত কর্মবিরতি প্রত্যাহার করে কাসে ফিরে যাবার সিদ্ধান্তে একমত হন’। তিনি বলেন, ‘আমরা দাবি জানিয়ে আসছি আমাদের ওপর হামলার সাথে জড়িতদের বিচার করতে হবে। আশা রাখি, আগামী রিজেন্ট বোডের্র সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত আসবে। তাই আগামী রিজেন্ট বোর্ড পর্যন্ত আমরা আমাদের সকল কর্মসূচি প্রত্যাহার করে নিয়ম অনুযায়ী কাস ও পরীক্ষায় দায়িত্ব পালন করার সিদ্ধান্ত নিয়েছি। সভায় এ বিষয়ে কী সিদ্ধান্ত হয় তা দেখে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে’।
প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ইকবাল কবীর জাহিদকে যশোর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক কর্তৃক টেলিফোনে হুমকি ও ক্যাম্পাসে শিক্ষকদের মানববন্ধনে সন্ত্রাসী হামলার প্রতিবাদে গত ১২ জানুয়ারি থেকে শিক্ষকরা কর্মবিরতি শুরু করেন। এর প্রেক্ষিতে গত ২৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয় প্রশাসন যশোরের প্রতিনিধিত্বশীল সংগঠনের প্রতিনিধিদের সাথে বৈঠকের পর তাদের অনুরোধে শিক্ষকরা কাসে ফিরে যাবার সিদ্ধান্ত নেন। কিন্তু যোগদানের আগ মুহূর্তে বিশ্ববিদ্যালয় কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক আরিফুজ্জামান সোহাগকে তার বাসায় গিয়ে হত্যার হুমকি দেয় সন্ত্রাসীরা। এর প্রতিবাদে শিক্ষকরা কালোব্যাজ পরে কাসে অংশ নেন এবং বিকেল শিফটে দু’ঘন্টা কর্মবিরতি পালন করতে থাকেন।
এরই মধ্যে বিশ্ববিদ্যালয় রিজেন্ট বোর্ডের এক সভায় বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক ঘটনার বিষয়ে জড়িত থাকার অভিযোগে একজন শিক্ষার্থীকে সাময়িক বহিস্কারের সিদ্ধান্ত নেয়। রিজেন্ট বোর্ডের এ সিদ্ধান্তে শিক্ষকদের দাবিপূরণ না হওয়ায় গত ২৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ২০ টি বিভাগের চেয়ারম্যানরা তাদের প্রশাসনিক পদ থেকে পদত্যাগ করে পদত্যাগপত্র ভিসির কাছে জমা দেন। অবশ্য যবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন শিক্ষকদের এ পদত্যাগের বিষয়টি স্বীকার করেননি।

ভাগ