মার্কিন সেনাদের বহিষ্কারের প্রচেষ্টা জোরদারের আহ্বান ইরানের

লোকসমাজ ডেস্ক ॥ ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি পশ্চিমা এশিয়া বা মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনাদের সম্পূর্ণভাবে বহিষ্কার করার জন্য প্রচেষ্টা জোরদার করতে এ অঞ্চলের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, পশ্চিম এশিয়া থেকে মার্কিন সেনাদের বহিষ্কার না করলে এই অঞ্চলে স্থিতিশীলতা, সম্প্রীতি এবং টেকসই নিরাপত্তা কখনোই আসবে না।
তেহরান সফররত সিরিয়ার প্রধানমন্ত্রী ইমাদ আল-খামিসের সঙ্গে আজ (সোমবার) এক বৈঠকে এসব কথা বলেন তিনি। শামখানি বলেন, এ অঞ্চলের সরকার ও জনগণের মধ্যে ঐক্য প্রতিষ্ঠা হলে পশ্চিম এশিয়া থেকে মার্কিন সেনারা নিঃসন্দেহে চলে যেতে বাধ্য হবে। শামখানি আরো বলেন, ইরাকের মার্কিন সামরিক ঘাঁটি আইন আল-আসাদে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইরান আবারো প্রমাণ করে দিয়েছে যে, জাতীয় স্বার্থের প্রশ্নে কোনো আপস করবে না তেহরান। বৈঠকে তিনি বলেন, লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি এবং তার সঙ্গীদের এই শাহাদাতের ঘটনা নিঃসন্দেহে এ অঞ্চলের প্রতিরোধকামী শক্তিগুলোর মধ্যে ঐক্য জোরদার করবে।
বৈঠকে সিরিয়ার প্রধানমন্ত্রী জেনারেল সোলাইমানির শাহাদাত ও তেহরানে ইউক্রেন এয়ারলাইন্সের বিমান বিধ্বস্তের ঘটনায় বহুসংখ্যক ইরানি নাগরিকের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেন। জেনারেল সোলাইমানির লক্ষ্য ছিল ইসরায়েল এবং আমেরিকার নিপীড়ন থেকে মজলুম মানুষকে রক্ষা করা। উগ্র সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে ইসলামি প্রজাতন্ত্র ইরান সিরিয়ার জনগণের প্রতি সাহায্য-সমর্থনের যে হাত বাড়িয়ে দিয়েছে তার জন্য সিরিয়া সরকারের পক্ষ থেকে ইমাদ আল-খামিস কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, “সন্ত্রাসবাদের শেকড় এখন প্রায় নির্মূল হওয়ার পথে; এবার আমাদেরকে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সর্ম্পক জোরদার করতে।

ভাগ