মাত্র ৩ উপকরণেই তৈরি করুন টকদই

0

লোকসমাজ ডেস্ক॥ গরমে টকদই খাওয়ার বিকল্প নেই। এটি পেট ঠান্ডা রাখতে সাহায্য করে। এছাড়া একাধিক স্বাস্থ্য উপকারিতা আছে টকদইয়ের। শারীরিক বিভিন্ন সমস্যার সমাধান করে টকদই।আবার গরমে ঠান্ডা ঠান্ডা লাচ্ছি খেতে পছন্দ করেন সবাই। আর লাচ্ছি তৈরি করতে টকদই তো লাগবেই
বাজার থেকে বেশি দামে টকদই বারবার না কিনে চাইলে ঘরেই খুব সহজে তৈরি করতে পারেন। চলুন তবে জেনে নিন টকদইয়ের সহজ রেসিপি-
উপকরণ
১. দুধ দেড় লিটার
২. গুড়া দুধ আধা কাপ ও
৩. টাটকা টক দই ৪ টেবিল চামচ
পদ্ধতি
প্রথমে দুধ চুলায় দিয়ে জ্বাল করে নিন। কিছুটা কমে এলে একটি কাপে অল্প গরম দুধের সঙ্গে গুঁড়া দুধ মিশিয়ে নিন। তারপর এই মিশ্রণ বাকি দুধে মিশিয়ে জ্বালিয়ে অর্ধেক করে নিন। তারপর চুলা থেকে নামিয়ে ফেলুন।
এবার দুধ চামচ দিয়ে নেড়ে নেড়ে একটু ঠান্ডা করে নিন অর্থাৎ দুধটা হালকা গরম বা কুসুম গরম রাখতে হবে। আবার দুধে যেন কোনো সর না থাকে এজন্য ছেঁকে নিতে হবে। সর থাকলে দই ভালো জমবে না।
এরপর বাটিতে আগের টাটকা টকদই নিয়ে নরমাল এগ বিটার বা চামচ দিয়ে সামান্য ফেটে নিন। তারপর কুসুম গরম দুধের সঙ্গে চামচের সাহায্যে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।
এই দইটা কিন্তু অবশ্যই টাটকা হতে হবে আর এতে পানি থাকা যাবে না। পানি থাকলে বানানো দই ও পানি ছাড়বে। খেয়াল রাখবেন দই মেশানোর পরেও যেন দুধ হালকা গরম থাকে।এখন যে পাত্রে দই বসাবেন তাতে দুধের মিশ্রণ ঢেলে ভালোভাবে ঢেকে গরম কোনো স্থানে সারারাত রেখে দিন। পারলে বন্ধ ওভেনে রাখুন। অন্তত ৮-৯ ঘণ্টা রাখুন। এরপর বের করে দই সেট করার জন্য নরমাল ফ্রিজে রাখুন ৩-৪ ঘণ্টা।
ফ্রিজে টকদই ঠান্ডা হয়ে সেট হলেই বের করে পরিবেশন করুন। এই উপকরণে ১ কেজি দই তৈরি হবে। টকদই বসানোর জন্য মাটির পাত্র ব্যবহার করাই বেশি ভালো। দই জমার সময় বারবার পাত্র খুলবেন না। একটানা ৮-৯ ঘণ্টা পাত্রটি ঢেকে রাখতে হবে।

Lab Scan