মাউই দাবানল : নিহতের সংখ্যা বেড়ে ১০১

0

লোকসমাজ ডেস্ক ।। যুক্তরাষ্ট্রের মাউইতে দাবানলে নিহতদের দেহাবশেষ শনাক্ত করতে হাওয়াইয়ের কর্মকর্তাদের সহায়তা করার জন্য মঙ্গলবার একটি ভ্রাম্যমাণ মর্গ ইউনিট পৌঁছেছে। কারণ, মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে এবং সেখানে কাজ করা দলগুলো ছাই হয়ে যাওয়া আশপাশের এলাকায় আরো লাশের সন্ধান জোরদার করেছে।
গভর্নর জোশ গ্রিন এক ভিডিও বার্তায় মৃতের সংখ্যা ৯৯ থেকে বেড়ে ১০১ জনে দাঁড়িয়েছে উল্লেখ করে বলেন, ‘আমরা মর্মাহত যে আমাদের এমন ক্ষতি হয়েছে।’
এজেন্সির প্রতিক্রিয়া বিষয়ক উপ-সহকারী সচিব জোনাথন গ্রিন বলেন, মার্কিন স্বাস্থ্য ও মানব সেবা বিভাগ আক্রান্তদের শনাক্ত করতে এবং অবশিষ্টাংশ প্রক্রিয়া করার জন্য পরীক্ষার টেবিল, এক্স-রে ইউনিট এবং অন্যান্য সরঞ্জামসহ প্যাথলজিস্ট এবং টেকনিশিয়ানদের একটি দল মোতায়েন করেছে।
তিনি বলেন, ‘এটি একটি খুব, খুবই কঠিন মিশন হতে চলেছে এবং আক্রান্তের সংখ্যার আধিক্যের কারণে অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ হবে ধৈর্য ধারণ।’
ঐতিহাসিক লাহাইনায় আগুন লাগার এক সপ্তাহ পরে বেঁচে যাওয়া অনেকে বাস্তুচ্যুত স্থানীয়দের জন্য আলাদা করা শত শত হোটেল কক্ষে যেতে শুরু করেন। তাদের জন্য খাদ্য, বরফ, পানি এবং অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করা হয়।
মাউই কাউন্টি মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, উদ্ধারকারী দল ক্যাডাভার কুকুর ব্যবহার করে প্রায় ৩২ শতাংশ এলাকা তল্লাশি করেছে। গভর্নর সবাইকে ধৈর্য ধারণ করতে বলেছেন।

Lab Scan