ভারতে প্রাকৃতিক গ্যাস উত্তোলন কমেছে ২%

ভারতে চলতি বছরের জুনে অভ্যন্তরীণ প্রাকৃতিক গ্যাস উত্তোলন কমেছে। দেশটিতে এ সময়ে ২৬৩ কোটি ৬০ লাখ ঘনমিটার প্রাকৃতিক গ্যাস উত্তোলন করা হয়েছে। গত বছরের একই সময়ে দেশটিতে ২৬৭ কোটি ৮০ লাখ ঘনমিটার গ্যাস উত্তোলন হয়েছিল। সেই হিসাবে এক বছরের ব্যবধানে দেশটিতে জ্বালানি পণ্যটির উত্তোলন কমেছে ২ শতাংশ। ভারতের জ্বালানি মন্ত্রণালয়ের সাম্প্রতিক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে। খবর দ্য ইকোনমিক টাইমস।
২০১৯-২০ অর্থবছরের প্রথম তিন মাসে (এপ্রিল-জুন) দেশটিতে ৮০৩ কোটি ১০ লাখ ঘনমিটার প্রাকৃতিক গ্যাস উত্তোলন করা হয়েছে। গত বছরের একই সময়ে দেশটিতে জ্বালানি পণ্যটির উত্তোলনের পরিমাণ ছিল ৮০৬ কোটি ৯০ লাখ ঘনমিটার। সে হিসাবে এক বছরের ব্যবধানে প্রাকৃতিক গ্যাসের উত্তোলন কমেছে ৩ কোটি ৮০ লাখ ঘনমিটার।
ভারতে সবচেয়ে বেশি প্রাকৃতিক গ্যাস ও তেল উত্তোলন করে রাষ্ট্রীয় সংস্থা অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস করপোরেশন। চলতি বছরের জুনে সংস্থাটির প্রাকৃতিক গ্যাস উত্তোলন ৩ শতাংশ বেড়েছে। এই সময়ে সংস্থাটি ২০০ কোটি ৮০ লাখ ঘনমিটার প্রাকৃতিক গ্যাস উত্তোলন করেছে। গত বছর একই সময়ে উত্তোলন ছিল ১৯৫ কোটি ৩০ লাখ ঘনমিটার। অন্ধ্র প্রদেশ, ত্রিপুরা রাজ্যে এবং পূর্বাঞ্চলীয় সমুদ্রক্ষেত্র থেকে জ্বালানি পণ্যটির উত্তোলন বাড়ায় সংস্থাটির গড় উত্তোলন বেড়েছে।
ভারতে প্রাকৃতিক গ্যাস ও তেল উত্তোলনে দ্বিতীয় শীর্ষ রাষ্ট্রীয় সংস্থা অয়েল ইন্ডিয়া। চলতি বছরের জুনে সংস্থাটির প্রাকৃতিক গ্যাস উত্তোলন ২ শতাংশ বেড়েছে। এ সময়ে সংস্থাটি ২২ কোটি ৫০ লাখ ঘনমিটার প্রাকৃতিক গ্যাস উত্তোলন করেছে। যেখানে গত বছরের একই সময়ে সংস্থাটির উত্তোলন ছিল ২২ কোটি ১০ লাখ ঘনমিটার।

ভাগ