ভারতে অ্যাপস বন্ধ করায় ক্ষেপেছে চীন

লোকসমাজ ডেস্ক॥ ভারত সরকারের চীনা অ্যাপস বর্জনের নীতিতে বেজায় অসন্তুষ্ট বেজিং। টিকটক-সহ ৫৯টি চীনা অ্যাপস বর্জনের পর গোটা পরিস্থিতি খতিয়ে দেখা হবে বলে জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিঝিয়ান বলেন, ‘এ বিষয়ে চীন বেশ চিন্তিত’।
সাংবাদিক সম্মেলনে তিনি জানান, ভারতে ব্যবসা করা চীনা সংস্থাগুলোর অধিকার রক্ষা করার দায়িত্ব ভারতেরই। সেই দিকটি ক্ষুণ্ম হচ্ছে বলে জানান তিনি।
সোমবার সন্ধ্যায় টিকটক, উইচ্যাট, এইচসি ব্রাউজারের মতো ৫৯টি জনপ্রিয় চীনা অ্যাপস বন্ধ করার সিদ্ধান্ত নেয় ভারত সরকার। সরকারি নির্দেশিকা মেনে গুগল ও অ্যাপেল তাদের প্লে স্টোর থেকে সরিয়ে নেয় এই অ্যাপগুলো। তবে, এখনও কিছু কিছু ব্যবহারকারীর স্মার্টফোনে চালু রয়েছে বিভিন্ন চীনা অ্যাপ। সময়ের সঙ্গে ধীরে ধীরে এগুলো বন্ধ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।
ভারত সরকারের কাছে নিজেদের অ্যাপের সুরক্ষা সংক্রান্ত তথ্য দিতে বলা হয়েছে বেশ কিছু চীনা সংস্থাকে। সেই তথ্যের ভিত্তিতে ব্যান জারি থাকার বিষয়ে ভাবা হবে।
তবে, জনপ্রিয় অ্যাপ টিকটকের সংস্থা বাইটড্যান্স ইতিমধ্যেই তাদের অ্যাপে সিকিউরিটি সংক্রান্ত কোনও ফাঁক নেই বলে দাবি করেছে। ব্যবহারকারীদের তথ্য চুরি বা চীনা সরকারের সঙ্গে কোনও যোগসূত্র থাকার কথা তারা অস্বীকার করেছে।

ভাগ