ভবিষ্যৎ চিন্তা করে আমাদের সাশ্রয়ী হতে হবে: প্রধানমন্ত্রী

0

লোকসমাজ ডেস্ক॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভবিষ্যৎ চিন্তা করে আমাদের সাশ্রয়ী হতে হবে, মিতব্যয়ী হতে হবে। অহেতুক অপচয় যাতে না হয়, সেই দিকে দৃষ্টি দিতে হবে।
তিনি বলেছেন, আমি জানি এ ক্ষেত্রে পত্র-পত্রিকা নানা কথা লিখবে। বিরোধী দলও কথা বলবে। তারা বলে যাক। আমাদের আত্মবিশ্বাস থাকতে হবে।
শনিবার (২৩ জুলাই) জাতীয় পাবলিক সার্ভিস দিবস উদযাপন এবং বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক-২০২২ প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।
ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন।
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আমেরিকা রাশিয়ার ওপর ডলার আদান-প্রদানে যে নিষেধাজ্ঞা দিয়েছে এতে শুধু বাংলাদেশ নয়, ইউরোপ ও আমেরিকার অনেক উন্নত দেশও ভুক্তভোগী বলে জানান প্রধানমন্ত্রী।
তিনি বলেন, এই একটা সিদ্ধান্তের কারণে আমাদের সার কেনা, খাদ্য কেনা অথবা জ্বালানি তেল কেনা, সবক্ষেত্রে বাধাগ্রস্ত হচ্ছে। শুধু আমরা না, সারা বিশ্বই একটা দুর্বিষহ অবস্থার মধ্যে পড়ে গেছে; এটা হলো বাস্তবতা।
আমেরিকার নিষেধাজ্ঞার ফল সবাই ভোগ করছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এতে সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমাদের দেশে যেমন মূল্যস্ফীতি বেড়েছে। ঠিক তেমনিভাবে উন্নত দেশগুলোতে অনেক অনেক মূল্যস্ফীতি বেড়ে গেছে। জ্বালানি তেলের দাম বেড়ে গেছে।
তিনি বলেন, শুধু বাংলাদেশ নয়, উন্নত ইউরোপ, আমেরিকার উন্নত দেশগুলোতেও বিদ্যুৎ সাশ্রয়ের উদ্যোগ নিয়েছে। আমি উন্নতে দেশগুলোর কথা বেশি বলবো। কারণ আমরাতো অনেক দূরে রয়ে গেছি কিন্তু তাদের অবস্থাই হচ্ছে এই ধরনের করুণ। সেখানে আমরা কোথায়! তারপরও বলবো প্রশাসনের কর্মকর্তাসহ সবাই স্ব-স্ব দায়িত্ব পালন করছে বলেই আমরা এখনো ভালোভাবে এগিয়ে যাচ্ছি। তবুও ভবিষ্যৎ চিন্তা করে আমাদের সাশ্রয়ী হতে হবে, মিতব্যয়ী হতে হবে। অহেতুক অপচয় যাতে না হয়, সেই দিকে দৃষ্টি দিতে হবে। শেখ হাসিনা বলেন, আমি জানি এ ক্ষেত্রে পত্র-পত্রিকা নানা কথা লিখবে। টকশোতে অনেক কথা বলবে। বিরোধী দলও কথা বলবে। এটা বলাই তাদের কর্তব্য। তারা বলে যাক। আমাদের আত্মবিশ্বাস থাকতে হবে। যে আমরা সঠিক পথে আছি কিনা, সঠিকভাবে দায়িত্বপালন করছি কিনা, সঠিক সিদ্ধান্ত নিয়েছি কিনা, দেশের গ্রামের সাধারণ মানুষ সঠিক সেবা পাচ্ছে কিনা? আমরা যদি সেইভাবে চিন্তা করি, তাহলে কে কি বলছে, সেই দিকে খুব বেশি একটা নজর দিতে হবে না।
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান ও মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

Lab Scan