ব্রেক-আপের পর যেসব কাজ করা জরুরি

0

লোকসমাজ ডেস্ক॥ সব সম্পর্কেই টানাপোড়েন থাকবেই। সেই টানাপোড়েন কখনো আবার বিচ্ছেদেও রূপ নেয়। সম্পর্ক টিকিয়ে রাখার দায়িত্ব দু’জনের উপরই বর্তায়। কারোর প্রেমে পড়া অথবা কোনো সম্পর্ক ভেঙে যাওয়া সবই ভাগ্যের পরিণতি।
একটা সম্পর্ক গড়তে যতটা সময় লাগে, খুব সহজেই তা ভেঙে যেতে পারে। হয়তো বা সম্পর্ক ভাঙলে সঙ্গীর প্রতি রাগ-ক্ষোভ থাকবেই, তাই বলে ওই মুহূর্তে কেউ কারও ক্ষতি করার কথা ভুলেও চিন্তা করবেন না। কারণ রাগের মাথায় কেউই সঠিক সিদ্ধান্ত নিতে পারে না।
ব্রেক-আপের পরে সদ্য-প্রাক্তন হওয়া সঙ্গীর প্রতি কোনো হিংসা না রেখেও জীবনে এগিয়ে যাওয়া সম্ভব। মনে রাখতে হবে, যা ঘটে তা ভালোর জন্যই! তাই বিচ্ছেদের পর বেশ কয়েকটি কাজ আছে যেগেুলো করা জরুরি-
>> সম্পর্ক ভেঙে যাওয়ার পরপরই অন্য কারও সঙ্গে প্রেমে জড়াবেন না। নিজেকে কিছুটা সময় দিন, মনের কথা বুঝতে চেষ্টা করুন। প্রথম প্রেমে আপনার কি ভুল ছিল সেটা আপনার বোঝা উচিত।
>> বিচ্ছেদের পর নিজের ক্যারিয়ারে ফোকাস দিন। আরও ভালো কিছু করার চেষ্টা করুন। এই সময়টাই হয়তো আপনার ক্যারিয়ারকে বিকশিত করার সবচেয়ে ভালো সময় হতে পারে।
>> একাকি সময় কাটালেই দুশ্চিন্তাগ্রস্ত হতে পারেন, তাই বন্ধুদের সঙ্গে সময় কাটান, আড্ডা দিন। সেই ফাঁকে নিজের পড়াশোনা এবং কাজের প্রতি মনোযোগ দিন।
>> প্রাক্তনকে অযথা দোষারোপ করবেন না। স্বভাবতই তার প্রতি রাগ-ক্ষোভ থাকবে, তাই বলে অন্যের কাছে প্রাক্তনের বিরুদ্ধে খারাপ মন্তব্য করবেন না। বরং তার সঙ্গে যেসব ভালো সময় কাটিয়েছেন, সেগুলো মনে রেখে সামনে এগিয়ে যেতে হবে।
>> প্রাক্তনের দেওয়া উপহারগুলো সামনে থেকে দূরে রাখুন। তার ছবিগুলোও ফোন, ফেসবুক থেকে সরিয়ে ফেলুন। এতে তার কথা কম মনে পড়বে। সঙ্গীর সঙ্গে আপনার যত রকম সম্পর্ক ছিল সেই সমস্ত সম্পর্কের উৎসগুলিকে সরিয়ে দিন।
>> সম্পর্ক নিয়ে এবার সিরিয়াস হতে হবে। কেউ হাসিমুখে কথা বললেই তার প্রেমে পড়বেন না। বিচ্ছেদের পর নিজেকে একটু জাজমেন্টাল হিসেবে গড়ে তুলুন।

Lab Scan