ব্যাটারদের ভরাডুবির দিনেও যে কারণে খুশি সাকিব

0

লোকসমাজ ডেস্ক॥ চার বছর আগে অ্যান্টিগার ভূত তাড়া করে ফেরা বাংলাদেশকে নিয়ে উচ্ছ্বসিত হবেন, এমন ক্রিকেট বোদ্ধা-সমর্থক খুঁজে পাওয়া দুষ্কর। তবে একটা জায়গায় খুশি টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।
২০১৮ সালে অ্যান্টিগা সফরে গিয়ে প্রথম ইনিংসে মাত্র ৪৩ রানে গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ। যা টাইগারদের টেস্ট ইতিহাসের সর্বনিম্ন ইনিংস। সেই লজ্জার সাক্ষী হয়ে আছেন তামিম ইকবাল, মুমিনুল হক, সাকিব আল হাসানরা। এবারও কেমার রোচদের ‘কালো জাদু’ কাটাতে পারেননি তারা।
তৃতীয়বারের মতো টেস্ট নেতৃত্বে ফেরা সাকিবের ফিফটি না হলে আরেকটি লজ্জার রেকর্ড হয়ে যাওয়ার সম্ভাবনা ছিল। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টসে হেরে প্রথম দিন শুরু করে মাত্র ১০৩ রানে অলআউট হওয়াও কম লজ্জাজনক নয়। সাকিবের ৫১ ও তামিমের ২৯ ছাড়া বলার মতো তেমন কোনো ইনিংস নেই। তার মধ্যে ছয়জনের ডাক!
ব্যাটারদের ভরাডুবির দিনে ব্যতিক্রম বোলাররা। মোস্তাফিজুর রহমান, খালেদ আহমেদ ও এবাদত হোসেনকে নিয়ে গড়া পেস আক্রমণ বিভাগ বেশ ভুগিয়েছে ক্যারিবিয়ানদের। দুই স্পিনার সাকিব ও মিরাজও কম যাননি। প্রথম ইনিংসে ২ উইকেট হারিয়ে ৯৫ রান করে প্রথম দিন শেষ করেছে স্বাগতিকেরা।
শুরু থেকে যেন রান না দেওয়ার ধনুর্ভাঙা পণ নিয়ে নামেন বাংলাদেশি পেসাররা। তাতে তারা সফলও। জন ক্যাম্পবেলকে (২৪) বোল্ড করে বাংলাদেশকে প্রথম ব্রেক-থ্রু এনে দেন মোস্তাফিজ। এরপর রেয়মন রেইফারকে (১১) ফেরান এবাদত। সারাদিনে দুই উইকেট পেলেও বাংলাদেশি বোলাররা রান দেননি বলা চলে। যেখানে উইন্ডিজ ব্যাট করেছে ৪৮ ওভার।
এই কারণে বোলারদের ওপর বেশ খুশি সাকিব। দিন শেষে বোলারদের প্রতি সন্তুষ্টি ঝরেছে তার মুখে। তবে একটু হতাশও। এই হতাশার কারণ বাংলাদেশের ক্যাচ মিস। সুযোগ হাতছাড়া না করলে দল আরও ভালো অবস্থানে থাকত মনে করেন সাকিব, ‘পেসারদের নিয়ে আমি খুশি। কিছু হাফ চান্স ছিল। সেগুলো নিতে পারলে পেসারদের জন্য দারুণ একটা দিন হতো। যেটা আমরা বেশ কয়েক দিন ধরে পাইনি। পেস বিভাগ খুবই ভালো বল করেছে। জুটিতে ভালো বল করেছে। মোস্তাফিজ দারুণ ছিল। খালেদও অনেক ভালো বল করেছে নতুন বলে। এবাদত সবসময় ভালো বল করছে। তিনজনই ভালো করেছে।’
শুক্রবার ব্যাটিংয়ে দ্বিতীয় দিন শুরু করবেন ওপেনার-অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট (৪২) ও এনক্রুমাহ বোনার (১২)। দিনের শুরুতে তাদের ফিরিয়ে দিতে পারলে ম্যাচে ফেরার সুযোগ পাবে বাংলাদেশ। উইন্ডিজ পিছিয়ে আছে ৮ রানে।

Lab Scan