বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা হারালেন ধোনি

লোকসমাজ ডেস্ক ॥ মহেন্দ্র সিং ধোনিকে ঘিরে যেনো অদ্ভুত দোলাচালে আটকে গেছে ভারত। কখনও শোনা যায় এখনও ধোনিকে জাতীয় দলের জন্য ভাবছেন নির্বাচকরা, আবার কখনও বলা হয় আইপিএলে ভালো করলেই তবে ভাবা হবে ধোনির ব্যাপারে। এ নিয়ে ভারতের কোচ, নির্বাচক, বিশেষজ্ঞদের নানান মত শোনা যায় প্রায়ই। তবে ভারতীয় ক্রিকেট বোর্ড যে ধোনির ব্যাপারে আর কিছু ভাবতে চাইছে না- তারই যেনো ইঙ্গিত মিললো নতুন মৌসুমের বাৎসরিক কেন্দ্রীয় চুক্তিতে। যেখানে জায়গা হয়নি ধোনির। গত বছরের কেন্দ্রীয় চুক্তিতে এ গ্রেডে থাকলেও, এবার সরাসরি বাদই দিয়ে দেয়া হয়েছে সাবেক অধিনায়ককে।
২০১৯-২০ মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড়দের নাম ঘোষণা করেছে বিসিসিআই। চার ক্যাটাগরিতে মোট ২৭ জন খেলোয়াড়কে চুক্তির আওতায় আনা হয়েছে। গত মৌসুমের চুক্তিতে রাখা হয়েছিল ২৫ জন ক্রিকেটারকে। সর্বোচ্চ পারিশ্রমিক এ প্লাস ক্যাটাগরিতে আছেন তিন ক্রিকেটার বিরাট কোহলি, রোহিত শর্মা ও জাসপ্রিত বুমরাহ। তারা পাবেন বাৎসরিক ৭ কোটি রুপি করে। এছাড়া এ ক্যাটাগরিতে ৫ কোটি রুপি পাবেন ১১ জন, বি ক্যাটাগরি ৩ কোটি রুপি পাবেন ৫ জন এবং সি ক্যাটাগরিতে ১ কোটি রুপি করে পাবেন ৮ জন ক্রিকেটার। এবারের চুক্তিতে উন্নতি হয়েছে শুধুমাত্র দুইজন ক্রিকেটারের। উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা সি থেকে উঠে এসেছে বি ক্যাটাগরিতে। এছাড়া লোকেশ রাহুল গত চুক্তিতে ছিলেন বি’তে, এবার তাকে রাখা হয়েছে এ ক্যাটাগরিতে। এছাড়া নতুন করে চুক্তিতে ঢুকেই বি ক্যাটাগরিতে জায়গা করে নিয়েছেন মায়াঙ্ক আগারওয়াল।
তিনি ছাড়াও নতুন করে চুক্তিতে ঢুকেছেন আরও পাঁচ ক্রিকেটার। তারা হলেন পেস বোলিং অলরাউন্ডার শার্দুল ঠাকুর, ডানহাতি পেসার দ্বীপক চাহার, মিডল অর্ডার ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার, ডানহাতি গতিতারকা নবদ্বীপ সাইনি এবং অফস্পিনার ওয়াশিংটন সুন্দর। ধোনি ছাড়াও কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন দীনেশ কার্তিক, আম্বাতি রাইডু এবং খলিল আহমেদ। নতুন এই চুক্তির মেয়াদ ২০১৯ সালের ৩১ অক্টোবর থেকে ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।
ভারতের কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড় তালিকা
এ প্লাস (৭ কোটি রুপি): বিরাট কোহলি, রোহিত শর্মা ও জাসপ্রিত বুমরাহ
এ (৫ কোটি রুপি): রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, কুলদ্বীপ যাদভ এবং রিশাভ পান্ত
বি (৩ কোটি রুপি): ঋদ্ধিমান সাহা, উমেশ যাদভ, ইয়ুজভেন্দ্র চাহাল, হার্দিক পান্ডিয়া ও মায়াঙ্ক আগারওয়াল
সি (১ কোটি রুপি): কেদার যাদভ, নবদ্বীপ সাইনি, দ্বীপক চাহার, মনিশ পান্ডে, হানুমা বিহারি, শার্দুল ঠাকুর, শ্রেয়াস আইয়ার এবং ওয়াশিংটন সুন্দর।

ভাগ