বেনাপোল কাস্টমস হাউসের সহকারী রাজস্ব কর্মকর্তা মুকুল হোসেনের মামলার তদন্ত শুরু

0

কামাল হোসেন, বেনাপোল॥ বেনাপোল কাস্টমস হাউসে কর্মরত সহকারী রাজস্ব কর্মকর্তা খন্দকার মুকুল হোসেন ঢাকা বিমানবন্দর থেকে ২৩ লাখ টাকাসহ আটকে দুদুকের মামলার তদন্ত শুরু হয়েছে। দুদক যশোরে জেলা কার্যালয়ের উপ পরিচালক বাদি আল আমিন তদন্ত করছেন।
সহকারী রাজস্ব কর্মকর্তা খন্দকার মুকুল হোসেন ২৩ লাখ টাকা সহ আটক হওয়ার ৬ মাস পর রবিবার মামলা করেন যশোর জেলা দূর্নীতি দমন কমিশন। দুদক যশোরে জেলা কার্যালয়ের উপ পরিচালক আল আমিন বাদি হয়ে মামলাটি করেছেন।
বেনাপোলের কাস্টমস ও বন্দর ভিওিক বেশ কয়েকটি সুত্র জানায়, আটক টাকা সাময়িক বরখাস্ত হওয়া বেনাপোল কাস্টমস হাউসের সহকারী রাজস্ব কর্মকর্তা মুকুল হোসেনের নয়। তিনি শুধুমাত্র ক্যারিয়ার হিসেবে বেনাপোল কাস্টমস হাউসের ডিসি তানভীরের টাকা ঢাকায় পৌঁছে দেওয়ার জন্য নির্দেশিত।
খন্দকার মুকুল হোসেনের বাড়ি টাঙ্গাইল জেলায়। ২০২২ সালের ২৫ আগস্ট ঘুসের টাকা সহ ঢাকায় বিমান বন্দরে আটক হন তিনি। এ ঘটনায় বেনাপোল কাস্টম হাউসসহ গোটা বন্দর এলাকায় তোলপাড় শুরু হয়।
মামলা সূত্রে জানা গেছে, খন্দকার মুকুল হোসেন ২০১০ সালে জাতীয় রাজস্ব বোর্ড ঢাকাতে ক্যাশিয়ার পদে চাকরিতে যোগদান করেন। পরবর্তীতে ২০১৭ সালের তিনি সহকারী রাজস্ব কর্মকর্তা পদে উন্নীত হন। তিনি ২০২০ সালের নভেম্বরে বেনাপোল কাস্টম হাউজে যোগদান করেন।
ঢাকায় চাকরির সুবাদে বিভাগীয় উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে সখ্য গড়ে ওঠে। বেনাপোল কাস্টম হাউজে ডিসি তানভীরের প্রতি সপ্তাহের ঘুসের টাকা তার ঢাকার বাসায় পৌছে দিতেন মুকুল হোসেন। ২০২২ সালের ২৬ আগস্ট সকালে মুকুল হোসেন ঢাকার যাওয়ার জন্য যশোর বিমানবন্দরে আসেন।
বিমান বন্দরে বন্দরের স্ক্যানিং মেশিনে তার বহনকৃত ব্যাগে বিপুল পরিমাণ টাকা দেখা যায়। পরে বিষয়টি ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে গোয়েন্দা কর্তৃপক্ষকে অবহিত করে যশোর বিমানবন্দর সিকিউরিটি বিভিাগ।
অভিযোগের প্রেক্ষিতে ঢাকা বিমান বন্দরে মুকুলের ব্যাগ তল্লাশি করে ২২ লাখ ৯৯ হাজার টাকার উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসবাদে মুকুল ওই টাকার উৎস জানাতে ব্যর্থ হয়। ঘটনার পরপরই মুকুলকে তাকে সাময়িক বরখাস্ত করা হয়।
দুদক যশোর কার্যালয়ের উপ পরিচালক আল আমিন জানান, বেনাপোল কাস্টমস হাউসে কর্মরত সহকারী রাজস্ব কর্মকর্তা খন্দকার মুকুল হোসেনের বিরুদ্ধে তিনি নিজে বাদি হয়ে মামলা করেছেন। মামলাটির তিনি নিজেই তদন্ত করছেন।
বেনাপোল কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার তানভীর হোসেন জানান, ঢাকা বিমানবন্দরে ২৩ লাখ টাকা সহকারী রাজস্ব কর্মকর্তা আটকের সাথে আমার কোন সংশ্লিস্টতা নেই। এ বিষয়ে আমি কিছুই জানিনা।

 

Lab Scan