বিশ্বে ফের বাড়ছে করোনা সংক্রমণ, ভারতে সতর্কতা জারি

0

লোকসমাজ ডেস্ক ।। বিশ্বের বিভিন্ন দেশে আবারও বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। বুধবার (২১ ডিসেম্বর) জাপানে করোনা শনাক্ত হয়েছে প্রায় ১ লাখ ৯০ হাজার মানুষের দেহে। এ ছাড়া দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, জার্মানি, ব্রাজিলসহ যুক্তরাষ্ট্রেও বাড়ছে আক্রান্তের হার। ভারতে নতুন করে কোভিড সতর্কতা জারি করা হয়েছে।
বিগত কয়েক মাস ধরেই বিশ্বে করোনা সংক্রমণের হার ছিল নিম্নমুখী। বিভিন্ন দেশের সরকার কোভিডের কঠোর সব বিধিনিষেধ তুলে নেয়। তবে শীত মৌসুম শুরু হতে না হতেই আবারও বাড়তে শুরু করেছে করোনা আক্রান্তের সংখ্যা। জাপানের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, বুধবার (২১ ডিসেম্বর) দেশটিতে প্রায় ১ লাখ ৯০ হাজার করোনা রোগি শনাক্ত হয়েছে, যা আগস্ট মাসের পর দেশটিতে সর্বোচ্চ। প্রশাসন বলছে বিধিনিষেধ শিথিল করায় কেবল নভেম্বর মাসেই ১০ লাখের বেশি পর্যটকের আগমন হয় জাপানে। এটিকেই সংক্রমণ বাড়ার প্রধান কারণ হিসেবে চিহ্নিত করেছে কর্তৃপক্ষ। তবে আবারও বিধিনিষেধ দেয়া হবে কিনা সে বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত জানায়নি দেশটির সরকার। জাপানের পাশাপাশি দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, জার্মানি ও ব্রাজিলেও বেড়েছে আক্রান্তের সংখ্যা। বুধবার দক্ষিণ কোরিয়ায় করোনা শনাক্ত হয় প্রায় ৯০ হাজার মানুষের। একই দিন ফ্রান্সে প্রায় ৭২ হাজার, জার্মানিতে ৫৩ হাজার ও ব্রাজিলে ৫০ হাজার করোনা আক্রান্ত হয়েছে বলে জানায় আন্তর্জাতিক গণমাধ্যম।
অন্যদিকে চীনে গণবিক্ষোভের মুখে পড়ে করোনার কঠোর বিধিনিষেধ শিথিলের পড় হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বুধবারও আক্রান্ত হন আড়াই হাজারের বেশি। আর গত দুদিনে মৃত্যু হয়েছে ১০ জনের। তবে সংক্রমণ বাড়লেও সাধারণ মানুষ এখনো ভ্যাকসিন নিতে অনীহা প্রকাশ করছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

Lab Scan