বিশ্বব্যাপি ফেসবুক ব্যবহারে সমস্যা

    জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসুবক-ম্যাসেঞ্জার এবং প্রতিষ্ঠানটিরই মালিকানাধীন ইনস্টাগ্রাম ব্যবহারে বিশ্বের বিভিন্ন দেশের ব্যবহারকারীরা সমস্যার মুখোমুখি হচ্ছে। গতকাল বুধবার থেকে শুরু হওয়া এই সমস্যার কারণে অনেকে ফেসবুক ও ইনস্টাগ্রামে প্রবেশ করতে পারছেন না। আবার প্রবেশ করতে পারলেও কিছু সেবা এখনো ব্যবহার করা যাচ্ছে না। অনেকেই মেসেঞ্জারে বার্তা পাঠাতে পারছেন না। কেউ ফেসবুক ফিডে পোস্ট দিতে পারছেন না। অনেকে লাইক কমেন্ট দিতেও পারছেন না। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
    দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়, এর আগে ফেসবুক ও ইনস্টাগ্রামের পাশাপাশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরাও সমস্যায় পড়েন। বাংলাদেশ, ভারত, আর্জেন্টিনা, প্যারাগুয়েসহ অনেক দেশের ব্যবহারকারীরা এটি ব্যবহার করতে পারছিল না।
    দ্য ভার্জ অনেকগুলো অ্যাকাউন্টে এই বিষয়ে পরীক্ষা করে দেখেছে যে, ডেস্কটপে ফেসবুক ও ম্যাসেঞ্জার ব্যবহারে সমস্যা হচ্ছে। যদিও মোবাইলে এটি ভালোভাবে কাজ করছে। আর ইনস্টাগ্রামে এই সমস্যা আরো প্রকট। কিছু ব্যবহারকারী কিছু পোস্ট দিতে পারছেন না, স্টোরি লোডে অনেক ধীর গতি হয়ে গেছে, নতুন কোনো কনটেন্ট পোস্ট দেয়ার বাটন সঠিকভাবে কাজ করছে না। এছাড়া ফেসবুকের বিজ্ঞাপন সঠিকভাবে কাজ করছে না। কোনো বিজ্ঞাপন কিনতে গেলে এটি অভ্যান্তরীণ সমস্যার কথা জানাচ্ছে।
    তবে ফেসবুক এই টুইটার বার্তায় সমস্যার কথা অবগত আছে বলে জানিয়েছে। তারা জানিয়েছে এটা ডিডস আক্রমণের ঘটনা না। ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অব সার্ভিস বা ডিডস হচ্ছে ক্ষতিকর ট্রোজান যা আক্রান্ত হয়ে একাধিক কম্পিউটার সিস্টেম ব্যবহার করে বড় ধরনের সাইবার আক্রমণ করে।
    টুইটার বার্তায় ফেসবুক জানিয়েছে, আমরা জানি ফেসবুক পরিবারের কিছু ব্যবহারকারী এটি ব্যবহারে সমস্যায় পড়েছে। এই সমস্যা সমাধানে আমরা যত দ্রুত সম্ভব কাজ করছি।
    অন্যদিকে ইনস্টাগ্রাম এই টুইট বার্তায় জানিয়েছে, আমরা জানি ইনস্টাগ্রামে প্রবেশে আমাদের ব্যবহারকারীরা বাধার সম্মুখিন হচ্ছে। যেটা হতাশাজনক। আমাদের টিম এই সমস্যা সমাধানে কঠোরভাবে কাজ করে যাচ্ছে।

    ভাগ