‘বিশ্বকাপের পরে আইপিএল দ্বিতীয় সেরা টুর্নামেন্ট’

লোকসমাজ ডেস্ক॥ ইংল্যান্ড ক্রিকেট দলের বিধ্বংসী উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার গত মাসের শুরুতে বলেছিলেন, ‘ফাঁকা স্টেডিয়ামে হলেও আমি আইপিএল খেলতে চাই।’ এবার আবারও আইপিএল নিয়ে মুখ খুলেছেন এই ইংলিশ ক্রিকেটার। জানিয়েছেন, তাঁর চোখে বিশ্বকাপের পরেই আইপিএলের অবস্থান। আর তাই এই টুর্নামেন্ট খেলতে মুখিয়ে আছেন তিনি। ‘আমি নিশ্চিতভাবেই আইপিএল খেলতে মুখিয়ে আছি। আমার মতে বিশ্বকাপের কথা বাদ দিলে, এটা এই মুহূর্তে বিশ্বের সেরা টুর্নামেন্ট।’- ইংরেজি সংবাদ মাধ্যম বিবিসি’র আয়োজন ‘দুসরা’ তে আইপিএল নিয়ে এভাবেই কথা বলেছেন জস বাটলার।
বিশ্বকাপজয়ী এই ইংলিশ ক্রিকেটার আরও মনে করেন, ইংল্যান্ডের ক্রিকেটারদের মধ্যে আগ্রাসী খেলার বীজ বোপন করে দিয়েছে আইপিএল। গত কিছু বছর ধরে যারা আইপিএলে নিয়মিত খেলেছে, তারা নিজেদের অনেক বেশি পরিণত করে তুলতে সক্ষম হয়েছেন। তাঁর ভাষ্যে, ‘এই বিষয়ে কোনো সন্দেহ নেই যে, আইপিএল ইংল্যান্ডের ক্রিকেটারদের খোলনচল বদলে দিতে সাহায্য করেছে। এই টুর্নামেন্টে যারা গত কয়েক বছর ধরে খেলেছে তাদের খেলায় আগ্রাসী একটা মনোভাব এসেছে।’
সাদা বলের ক্রিকেটে আক্রমণাত্মক এই ব্যাটসম্যানের চোখে আইপিএল হচ্ছে অনেকটা ফ্যান্টাসি ক্রিকেটের মতো। তিনি এই নিয়ে বলেন, ‘আপনি আইপিএলের কিছু ম্যাচ দেখবেন এত স্নায়ুক্ষয়ী হয়। এই ম্যাচগুলো আসলে দুর্দান্ত। এছাড়াও দেখবেন ফ্যান্টাসি ক্রিকেটের মতো, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সেরা তিন ব্যাটসম্যান গেইল, কোহলি ও এবি মুখোমুখি হচ্ছে মুম্বাই ইন্ডিয়ান্সের জাসপ্রিত বুমরাহ, লাসিথ মালিঙা বা ডেল স্টেইনের। এই ম্যাচ গুলো আপনাকে আটকে রাখবে। আসলে ফ্যান্টাসি ক্রিকেটে যেমন বিভিন্ন দলের সেরা খেলোয়াড়কে এক দলে নিয়ে আনা যায়। আইপিএল ঠিক তেমন।’ ইংলিশ ক্রিকেটারদের আইপিএল খেলার জন্য বাটলার কৃতিত্ব দিতে চান সাবেক ইংলিশ ক্রিকেটার কেভিন পিটারসেনকে। এই বিষয়ে বাটলার যোগ করেন, ‘আইপিএলের সঙ্গে ইংলিশ ক্রিকেটের অদ্ভুত এক সম্পর্ক ছিল। তবে এটা বদলে দিয়েছেন কেভিন পিটারসেন। তাকে নিয়ে তৈরি করা ডকুমেন্টারি তে তিনি তাঁর ক্রিকেটে কিভাবে উন্নতি করেছেন সেটা দেখানো হয়েছে। তিনি আইপিএলের গুরুত্ব সম্পর্কে বলেছেন। আসলে তিনি এখানে আমাদের খেলার পথ সুগম করেছেন।’ আইপিএলের ১৩ তম আসর ২৯ মার্চ থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে এখনো মাঠে গড়াতে পারেনি তা। কবে নাগাদ মাঠে গড়াতে পারবে, কিংবা এবারের আইপিএল কী বাতিল করা হয় কিনা সেটা সময় বলবে বলে মনে করেন বাটলার। তবে এ নিয়ে কিছুই বলতে চাননি তিনি।

ভাগ