বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে এনআরবিসি ব্যাংক

0

লোকসমাজ ডেস্ক॥গেল সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে নতুন তালিকাভুক্ত এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংক লিমিটেড। কোম্পানিটির শেয়ার গত সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের কাছে পছন্দের শীর্ষ স্থানে ছিল। এর ফলে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দমা বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটির শেয়ার।
ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৪২ দশমিক ৮৬ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ৮ টাকা ৪০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ২৮ টাকা, যা আগের সপ্তাহের শেষে ছিল ১৯ টাকা ৬০ পয়সা।
শেয়ারের এমন দাম বাড়ার পেছনে ২০২০ সালের সমাপ্ত বছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদের ঘোষণা করা লভ্যাংশ বড় ভূমিকা রেখেছে। ব্যাংকটির পরিচালনা পর্ষদ তালিকাভুক্তির প্রথম বছরের বা ২০২০ সালের জন্য শেয়ারহোল্ডারদের সাড়ে ১২ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।
এর মধ্যে সাড়ে ৭ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস শেয়ার রয়েছে। এর ফলে ব্যাংকটির শেয়ারহোল্ডাররা ১০০টি শেয়ারের বিপরীতে নগদ ৭৫ টাকা এবং পাঁচটি সাধারণ শেয়ার পাবেন।
এই লভ্যাংশ পাওয়ার যোগ্য বিনিয়োগকারী নির্বাচনে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩১ মে। অর্থাৎ ৩১ মে যেসব বিনিয়োগকারীর কাছে ব্যাংকটির শেয়ার থাকবে তারাই লভ্যাংশ পাবেন।
চলতি বছরের মার্চে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার আগে ব্যাংকটির পরিশোধিত মূলধন ছিল ৫৮২ কোটি টাকা। প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ইস্যু করে ১২০ কোটি টাকার মূলধন সংগ্রহ করার পর ব্যাংকটির মূলধন দাঁড়ায় ৭০২ কোটি ৫২ লাখ টাকা।
এদিকে কোম্পানিটির শেয়ার বিনিয়োগকারীদের চাহিদের শীর্ষে চলে আসায় এক শ্রেণির বিনিয়োগকারীরা প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। এতে গেল সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১১৯ কোটি ২২ লাখ ৫৬ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ২৩ কোটি ৮৪ লাখ ৫১ হাজার টাকা।
এনআরবিসি ব্যাংকের পর গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল জিনেক্স ইনফোসিস। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৩৮ দশমিক ৯৪ শতাংশ। ২২ দশমিক ৩৪ শতাংশ দাম বাড়ার মাধ্যমে পরের স্থানে রয়েছে প্রাইম ব্যাংক।
এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- ইনডেক্স এগ্রোর ২০ দশমিক ৪৯ শতাংশ, প্রভাতী ইন্স্যুরেন্সের ১৮ দশমিক ২০ শতাংশ, এনসিসি ব্যাংকের ১৪ দশমিক ৭৭ শতাংশ, সুহৃদ ইন্ডাস্ট্রিজের ১৪ দশমিক ৬৭ শতাংশ, রিং সাইন টেক্সটাইলের ১৪ দশমিক ৫২ শতাংশ, প্রিমিয়ার লিজিংয়ের ১৪ দশমিক ৪৯ শতাংশ এবং ওয়ান ব্যাংকের ১৪ দশমিক ২৯ শতাংশ দাম বেড়েছে।

Lab Scan