বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষে ফার্মা এইড

0

লোকসমাজ ডেস্ক॥ গেল সপ্তাহে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থানটি দখল করেছে ফার্মা এইড। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটি।
গেল সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২০৮টির। এরপরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৮৯ দশমিক ২১ পয়েন্ট বা ১ দশমিক ২৯ শতাংশ। আর বাজার মূলধন বেড়েছে ৪ হাজার ৯১২ কোটি টাকা।
সূচকের উত্থানের এ বাজারে গেল সপ্তাহজুড়ে ফার্মা এইডের শেয়ার দাম কমেছে ১৭ দশমিক শূন্য ১ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ১০৬ টাকা ৩০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ৫১৮ টাকা ৫০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ৬২৪ টাকা ৮০ পয়সা।
শেয়ারের এমন দাম কমলেও সর্বশেষ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে ২০২০, ২০১৯ ও ২০১৮ সালে কোম্পানিটি বিনিয়োগকারীদের ৫০ শতাংশ করে নগদ লভ্যাংশ দেয়।
এদিকে দাম কমে যাওয়ায় গত সপ্তাহে বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৪ কোটি ৩২ লাখ ৯৯ হাজার টাকা। এতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৪ কোটি ৮৬ লাখ ৫৯ হাজার টাকা।
ফার্মা এইডের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল আলিফ মেনুফ্যাকচারিং। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৫ দশমিক ৭৭ শতাংশ। ১৪ দশমিক ৯৫ শতাংশ দাম কামার মাধ্যমে পরের স্থানে রয়েছে আফিজ পাইপ।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- স্ট্যান্ডার্ড সিরামিকের ১২ দশমিক ৪০ শতাংশ, ডরিন পাওয়ারের ১০ দশমিক ৩২ শতাংশ, বিডি থাই অ্যালুমেনিয়ামের ৯ দশমিক ৮৫ শতাংশ, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালসের ৯ দশমিক ৬২ শতাংশ, জিবিবি পাওয়ারের ৯ দশমিক ৩৩ শতংশ, মন্নু ফেব্রিক্সের ৮ দশমিক ৭৩ শতাংশ এবং পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিংয়ের ৮ দশমিক ৪৯ শতাংশ দাম কমেছে।

Lab Scan