বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে জেনেক্স ইনফোসিস

0

লোকসমাজ ডেস্ক॥ টানা চার সপ্তাহ পতনের পর গেল সপ্তাহে কিছুটা ঊর্ধ্বমুখীতার দেখা পেয়েছে দেশের শেয়ারবাজার। এ ঊর্ধ্বমুখী বাজারে সপ্তাহজুড়ে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে জেনেক্স ইনফোসিস। গত সপ্তাহে বিনিয়োগকারীদের কাছে পছন্দের শীর্ষে ছিল কোম্পানিটির শেয়ার। ফলে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে এ প্রতিষ্ঠানটির শেয়ার।
গেল সপ্তাহে জেনেক্স ইনফোসিস’র শেয়ারের দাম বেড়েছে ১৭ দশমিক ৭২ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ২১ টাকা ২০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ারের দাম দাঁড়িয়েছে ১৫৬ টাকা ১০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ১৩৪ টাকা ৯০ পয়সা।
শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি সম্প্রতি চলমান হিসাব বছরের প্রথম প্রান্তিকের (চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, কোম্পানিটির মুনাফায় বড় ধরনের উন্নতি হয়েছে। জুলাই থেকে সেপ্টেম্বর এ তিন মাসের ব্যবসায় কোম্পানিটি শেয়ার প্রতি মুনাফা করেছে ১ টাকা ৪২ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ৯১ পয়সা।
এদিকে কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছে। এর আগে ২০২০ সালেও ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয় কোম্পানিটি। তার আগে ২০১৮ সালে ৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল।
শেয়ারের দাম বাড়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ২১৪ কোটি ৭৭ লাখ ৬১ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৪২ কোটি ৯৫ লাখ ৫২ হাজার টাকা।
২০১৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া প্রতিষ্ঠানাটির মোট শেয়ারের ৩৪ দশমিক ৯৯ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৪৫ দশমিক ৬৫ শতাংশ আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৯ দশমিক ৩২ শতাংশ এবং বিদেশিদের কাছে দশমিক শূন্য ৪ শতাংশ শেয়ার আছে।
দাম বাড়ার শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে সাফকো স্পিনিং। গেল সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ১৪ দশমিক ১৮ শতাংশ। এরপরের স্থানটিতে রয়েছে শাহিনপুকুর সিরামিক। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৩ দশমিক শূন্য ২ শতাংশ।
এছাড়া দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা বিকন ফার্মাসিউটিক্যালসের ১২ দশমিক ৫৮ শতাংশ, এএফসি এগ্রো’র ১২ দশমিক ৪৬ শতাংশ, গোল্ডেন সনের ১১ দশমিক ৮০ শতাংশ, ব্র্যাক ব্যাংকের ১১ দশমিক ৪৪ শতাংশ, জেমিনি সি ফুডের ৯ দশমিক ৬৯ শতাংশ, বেক্সিমকোর ৮ দশমিক ৪৪ শতাংশ এবং পেনিনসুলা চিটাগাংয়ের ৮ দশমিক ২৫ শতাংশ দাম বেড়েছে।

Lab Scan