বিচ্ছেদ হলেও আমি ভালোবাসায় আস্থা হারাতে চাই না: অনুপম রায়

0

লোকসমাজ ডেস্ক॥ দুই বাংলার জনপ্রিয় গীতিকার, সংগীত পরিচালক ও গায়ক অনুপম রায়। এক দশক আগে নন্দিত পরিচালক সৃজিত মুখার্জির ‘অটোগ্রাফ’ চলচ্চিত্রে ‘আমাকে আমার মতো থাকতে দাও’ ও ‘বেঁচে থাকার গান’র মাধ্যমে বাংলা গানের জগতে আলোড়ন ফেলে দিয়েছিলেন।
এই গান লিখেছিলেন অনুপম রায় নিজেই। গানের কথার সঙ্গেই আজ যেন হুবহু মিলে যাচ্ছে নিজের জীবন। নিজের মতো থাকার বায়না ধরেই একা আজ তিনি। কয়েকদিন আগেই তার দ্বিতীয় সংসারে বিচ্ছেদ হয়েছে।
তবে এমন পরিস্থিতিতেও হতাশ নন শিল্পী অনুপম। এখনো প্রেমে বিশ্বাস রাখছেন তিনি।
কলকাতার গণমাধ্যম আনন্দবাজার অনলাইনের লাইভে এসে এক প্রশ্নের জবাবে অনুপম বলেন, ‘যা হয়েছে, তা আমার জীবনের বড় ক্ষতি। সেই জায়গায় মানুষের ভালবাসার প্রতি বিশ্বাস উঠে যেতে পারে। কিন্তু এখন তো আমি দুঃখের সংকীর্ণ লেন্স দিয়ে দেখছি। আমার জীবনে যা ঘটেছে, তা দিয়ে একটা বড় জিনিসকে বিচার করা যায় না।’
সম্পর্ক ভেঙে গেছে। কিন্তু বন্ধুত্ব থাকবে অটুট। অনুপমের কথায়, ‘আমার তো অনেক ভাল দিনও গেছে। আমি ভালবেসেছি। ভালবাসা পেয়েওছি। অনেক স্মৃতি আছে, যেগুলো ভীষণ ভীষণ কাছের। তা হলে কি সেগুলোর কোনো দাম নেই? সেগুলোর তো দাম আছে।’
শিল্পীর আরও সংযোজন, ‘আজ আমার খারাপ সময় চলছে। একটা বিশ্রি জায়গায় দাঁড়িয়ে আছি। তাই বলে পুরনো সময় মিথ্যা হয়ে যায়নি। একটা দীর্ঘ সম্পর্কে থাকলে সেই মানুষের প্রভাব জীবনে থাকে। তাই আমি ভালবাসার প্রতি আস্থা হারাতে চাই না।’
অনুপম রায়ের জন্ম ১৯৮২ সালের ২৯ মার্চ। তিনি তার প্রাথমিক শিক্ষার ১০ বছর পার করেন কলকাতার সেন্ট. পালস ব্রডিং অ্যান্ড ডে স্কুলে। কলেজ জীবন পার করেছেন বেহালার এমপি বিরলা ফাউন্ডেশন থেকে। অনুপম রায় কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনেকেশন ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করেছেন।
তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ২০০৪ সালে গোল্ড মেডেল অর্জন করেন। কলকাতায় ২০০৪ সালের জুলাই থেকে ২০১১ সালের মার্চ পর্যন্ত এনালগ সার্কিট ডিজাইন ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেছেন।
‘অটোগ্রাফ’ ছবি দিয়ে শুরু হলেও ‘চলো পাল্টাই’ ছবির ‘বাড়িয়ে দাও তোমার হাত’ গানটি তাকে তুমুল জনপ্রিয় করে তোলে। এরপর তিনি ‘বাইশে শ্রাবণ’ চলচ্চিত্রের গান পরিচালনা করেন।
চতুষ্কোণ সিনেমায় ‘বসন্ত এসে গেছে’ গানটি তাকে অনন্য মর্যাদায় অধিষ্ঠিত করেছে। এ গানের কথা, সুর ও সংগীত করেছেন অনুপম। প্রকৃতিতে ফাগুন হাওয়া বইলেই বাঙালির অন্তরে বাজে এ গান। এমন গানের মানুষ ভালোবাসায় থাকুক, প্রেমে থাকুক সতেজ।

Lab Scan