বিখ্যাত আফগান সাংবাদিক এখন ‘ভিক্ষা’ করছেন রাস্তায়!

0

লোকসমাজ ডেস্ক॥ পেটের টানে আফগানিস্তানের রাস্তায় বসে খাবার বিক্রি করছেন এক বিখ্যাত সাংবাদিক। দেখে মনে হবে যেন ভিক্ষার থালা নিয়ে রাস্তায় বসেছেন তিনি। সোস্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে চমকে ওঠার মতো এমনই একটি ছবি। কবীর হাকমল নামে এক টুইটার ইউজার ছবিটি শেয়ার করেছেন ইন্টারনেটে। সেখানে দেখা যাচ্ছে, মুসা মোহাম্মাদী নামের এক সাংবাদিককে রাস্তায় বসে খাবার বিক্রি করতে। নিজের টুইটার পেজে সাংবাদিক মুসার দুটি ছবি শেয়ার করেছেন হাকমল। একটি তালেবান শাসনের আগে। এবং অপর ছবিতে ধরা পড়েছে তালেবান শাসিত আফগানিস্তানে বর্তমান অর্থনৈতিক অবস্থার।
কে এই সাংবাদিক মুসা মোহাম্মাদী?
তালেবান শাসনের আগে আফগানিস্তানের একটি জনপ্রিয় টিভি চ্যানেলে সঞ্চালক ও সাংবাদিকতার কাজ করতেন মুসা মোহাম্মাদী। আফগানিস্তানে বেশ পরিচিত মুখ ছিলেন তিনি। অভিজ্ঞতাও কম নয়। তালেবান আমলে চাকরি যায় তার। কিন্তু বর্তমানে তার আর্থিক অবস্থা এতটাই খারাপ যে, শেষ পর্যন্ত পরিবারের মুখে খাবার তুলে দিতে বেছে নিয়েছেন রাস্তয় বসে খাবার বিক্রির পথ। টুইটার গ্রাহক হাকমল ছবি পোস্ট করে একটি ক্যাপশনও লিখেছেন। সেখানে তিনি লিখেছেন, ‘তালেবানের অধীনে আফগানিস্তানে সাংবাদিকের জীবন’।
সাংবাদিক মুসা মোহাম্মাদীর দারিদ্রের ছবিটি ইন্টারনেটে ছড়িয়ে পড়তেই নড়েচড়ে বসেন আফগান বেতার ও টেলিভিশনের নির্দেশক আহমেদুল্লাহ ওয়াসিক। এক টুইট বার্তায় মুসাকে চাকরির আশ্বাস দেন তিনি। মুসাকে তার দপ্তরে সাংবাদিক হিসেবে নিয়োগ করবেন বলে টুইট বার্তায় জানান তিনি।
আফগানিস্তানে তালেবানরা ক্ষমতায় আসার পর শাসনক্ষমতায় ব্যাপক পরিবর্তন হয়। কিন্তু এতে দেশটির পরিস্থিতির আরও অবনতি ঘটে। তালেবানদের কাবুল দখলের পর শুরু হয় অর্থনৈতিক সংকট। রুটি জোগাড় করতে হিমসিম খেতে হচ্ছে আফগানদের। বেড়েছে বেকারত্ব। সেই সঙ্গে নারীদের উপর জারি করা হয়েছে একাধিক নিষেধাজ্ঞা। শিল্পীর চোখের সামনে গানের যন্ত্র ভেঙে ও পুড়িয়ে দেওয়ার ঘটনা ঘটেছে।

Lab Scan