বাদাম-চকলেট মেশানো ‘রকি রোড’ খেয়েছেন কখনো?

0

লোকসমাজ ডেস্ক॥ অনেকটা পিনাট বাটারের মতো দেখতে রকি রোড। বিদেশি এই খাবারটির কদর অনেক। বিভিন্ন ধরনের বাদাম সঙ্গে চকলেট আর মার্শমেলো দিয়ে তৈরি করা হয় মজাদার এই ডেজার্ট।
খাবারের এমন নাম কেন? নিশ্চয় ভাবছেন, আসলে পাথরের রাস্তা দেখতে যেমন এই মিষ্টান্নও ঠিক তেমনই! এ কারণেই নাম দেওয়া হয়েছে রকি রোড। এই খাবারের জন্ম অস্ট্রেলিয়ায়।
আপনি যদি চকলেটপ্রেমী হয়ে থাকেন; তাহলে আরও একটু স্বাস্থ্যকর উপায়ে চকলেট দিয়ে তৈরি করে নিতে পারেন রকি রোড। জেনে নিন রেসিপি-
উপকরণ
১. বিস্কুট ২০০ গ্রাম
২. মাখন ১৩৫ গ্রাম
৩. ডার্ক চকোলেট ২০০ গ্রাম
৪. ২-৩ চামচ গোল্ডেন সিরাপ
৫. মার্শমেলো ১০০ গ্রাম
৬. আইসিং চিনি
৭. কিসমিস, বাদাম, ড্রাই ফ্রুটস বা পপকর্ণ পরিমাণমতো
পদ্ধতি
প্রথমে একটি বড় সসপ্যানে মাখন গলিয়ে নিন। তার মধ্যে ডার্ক চকোলেট এবং গোল্ডেন সিরাপ দিয়ে ধীরে ধীরে নাড়তে থাকুন। চকলেট পুরেপুরি না গলে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন।
এবার আপনার পছন্দের বিস্কুট, বাদাম, ড্রাই ফ্রুটস এবং মার্শমেলো চকোলেটের মিশ্রণে মিশিয়ে নিন। যতক্ষণ না পর্যন্ত সবকিছুর গায়ে চকলেট মেখে না যাবে; ততক্ষণ নাড়ুন। এ সময় চুলার আঁচ হালকা রাখতে হবে।
এরপর গরম থাকা অবস্থায় একটি বেকিং ট্রেতে নামিয়ে নিন চকলেটের মিশ্রণ। তারপর চামচ দিয়ে সমান করে চকলেটের মিশ্রণটি নেড়ে ঠিক করে দিন। কমপক্ষে ২ ঘণ্টা এভাবেই রেখে দিন। তার পুরোপুরি ঠান্ডা হলে পছন্দের আকারে কেটে নিন।
তৈরি হয়ে গেল মজাদার রকি ডে। এই খাবারটি ছোট ক্ষুধার বড় সমাধান। স্বাস্থ্যকর উপকরণ দিয়ে তৈরি করা এই পদটি একটি বক্সে সংরক্ষণও করতে পারবেন। এমনকি ডেজার্ট হিসেবেও খেতে পারবেন রকি রোড।
আজ বিশ্ব রকি রোড দিবস। এই খাবারটির প্রচলন ঘটেছিল অস্ট্রেলিয়ায়। ১৮৫৩ সালে রকি রোড মিষ্টান্ন তৈরি হয়েছিল। এরপর ১৯২৯ সালে রকি রোড আইসক্রিম আবিষ্কৃত হয় ওকল্যান্ডের উইলিয়াম ড্রেয়ারে। রকি রোড আইসক্রিমের ট্যাগলাইনটি ছিল- ‘একটি স্কুপ শেয়ার করুন, হাসি ভাগ করুন।’

Lab Scan