বাথরুম পরিষ্কারের সহজ কৌশল

0

লোকসমাজ ডেস্ক॥ বাথরুম পরিষ্কার করা বেশ কষ্টসাধ্য বিষয়। এ কারণেই নিয়মিত বাথরুম পরিষ্কার রাখলে আর একদিনে বেশি কষ্ট করতে হয় না। এছাড়াও দীর্ঘদিন বাথরুম অপরিষ্কার রাখা মোটেও স্বাস্থ্যকর নয়।
বিশেষ করে এ সময় স্যাঁতসেতে আবহাওয়ায় বাথরুম দ্রুত নোংরা হয়ে যায়। তাই কয়েকদিন পরপর বাথরুম পরিষ্কার করে নেওয়াই ভাল। তবে বাথরুম পরিষ্কার করার জন্য বেশ খানিকটা সময় ব্যয় করতে হয়।
বিশেষ করে বাথরুমের টাইলস পরিষ্কার করাটা বেশ কষ্টকর। অনেক সময় টাইলসের দাগ উঠতেই চায় না। তবে কিছু কৌশলে অবশ্য দ্রুত বাথরুমের টাইলস পরিষ্কার করে নিতে পারবেন। জেনে নিন করণীয়-
>> বাথরুমের টাইল্স প্রথমে পানি দিয়ে ধুয়ে নিন। তারপর কাগজ দিয়ে মুছে নিন। এবার যেকোনো টাইলস ক্লিনার স্প্রে করে আধা ঘণ্টা রেখে দিন। এরপর ব্রাশ দিয়ে ঘষলেই ময়লা উঠে যাবে। পানি দিয়ে ধুয়ে নিন পুরো বাথরুম।
>> এবার বেসিন বা কল পরিষ্কার করুন লিক্যুইড ডিটারজেন্ট দিয়ে। তারপর একটি ব্রাশ দিয়ে ঘষলেই পানি বা আয়রন জমে থাকলে তা উঠে যাবে। এরপর পানি দিয়ে ধুয়ে নিন পরিষ্কার করুন বাথরুম।
>> ভিনেগার দিয়েও পরিষ্কার করতে পারেন বাথরুমের টাইলস। বাজারের ডিটারজেন্ট বা ক্লিনার ব্যবহার করতে না চাইলে পানিতে ভিনেগার মিশিয়ে স্প্রে করে রাখুন ১৫-২০ মিনিট। এতেও টাইলস ঝকঝকে হয়ে যাবে।
>> টাইলসের উপরের পানির দাগ তুলতে ব্যবহার করুন বেকিং সোডা। এজন্য একটি কাগজে কিছুটা বেকিং সোডা নিয়ে টাইলসের উপর ঘষুন। কিছুক্ষণ পর ব্রাশ দিয়ে ঘষে ধুয়ে ফেলুন টাইলস। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন বাথরুম।

Lab Scan