বাংলাদেশের বিপক্ষে ‘হোম সিরিজ’ নিয়ে পাকিস্তানের তুঘলকি কাণ্ড!

নিজেদের ‘হোম’ থেকেও নেই। জঙ্গি আর সন্ত্রাসীরা দখল করে রেখেছে। তাই দুবাইতে টাকার বিনিময়ে নিজেদের ‘হোম গ্রাউন্ড’ তৈরী করেছে পাকিস্তান। তাদের আশা বাংলাদেশ একদিন তাদের ‘হোম গ্রাউন্ডে’ গিয়ে খেলবে। তাহলে বাংলাদেশের দেখাদেখি হয়তো বাকী দেশগুলোও দুবাই না গিয়ে সরাসরি পাকিস্তানে গিয়েই খেলতে রাজী হবে। সমীকরণটা যতটা সহজে ভেবেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড; আসলে ততটা সহজ নয়! বাংলাদেশ তো সরাসরি না করে দিয়েছে; না করেছে শ্রীলঙ্কাও!
শ্রীলঙ্কার বিষয়টি আসল কীভাবে? ২০০৯ সালে এই শ্রীলঙ্কার ক্রিকেটারদের ওপর বোমা হামলার পরই তো পাকিস্তানে কোনো দল খেলতে যায় না। সেই শ্রীলঙ্কাতেই নাকি বাংলাদেশকে ‘হোম সিরিজ’ খেলতে ডেকেছিল পাকিস্তান! দুবাই থাকতে শ্রীলঙ্কা কেন? দুবাইতে তো এখনও বাংলাদেশকে ডাকেনি পিসিবি। কারণ দুবাইতে বাংলাদেশের বিপক্ষে সিরিজ আয়োজন করলে নাকি বেশ খরচ হয়ে যাবে! এতে মারাত্মক ‘লস’ হবে পিসিবির। তাই খরচ কমাতেই এবার শ্রীলঙ্কাকেই নিজেদের ‘হোম গ্রাউন্ড’ বানাতে চেয়েছিল পাকিস্তান! কিন্তু দুঃখের বিষয়, শ্রীলঙ্কা এতে রাজী হয়নি।
রাওয়ালপিন্ডিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পিসিবি প্রধান শাহরিয়ার খান বলেছেন, “শ্রীলঙ্কার মাটিতে বাংলাদেশের বিপক্ষে সিরিজ আয়োজন করার চেষ্টা করেছিলাম। কিন্তু ঠিক সে সময় শ্রীলঙ্কার নিজেদেরই একটি হোম সিরিজ থাকায় সেই পদক্ষেপ স্থগিত রাখতে হয় আমাদের। ”
সম্প্রতি বাংলাদেশ সফরের সব পরিকল্পনা প্রায় পাকা হয়ে যাওয়ার পর সেটা আচমকা বাতিল করে পিসিবি। এ বিষয়ে বিসিবি এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানে না। পাকিস্তান ক্রিকেট বোর্ডের এসব তুঘলকি কাণ্ড যেন ক্রিকেট মাঠের ‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তানকেই মনে করিয়ে দেয়!

ভাগ