বদলে যাচ্ছে হোয়াটসঅ্যাপের লুক

    0

    লোকসমাজ ডেস্ক॥খুব শিগগিরই নতুন ইন-কল ইউজার ইন্টারফেস লঞ্চ কবে হোয়াটসঅ্যাপ। শুধু আইওএস ব্যবহারকারীরাই নয়, অ্যানড্রয়েডের জন্যও নতুন কল ইন্টারফেস নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ।
    হোয়াটসঅ্যাপ স্টেটাস ট্র্যাকার ডব্লুএবিটাইনফো-র একটি প্রতিবেদনে বলা হয়েছে, এবার থেকে হোয়াটসঅ্যাপ কলের সময় স্ক্রিনের ঠিক মাঝখানে একটি ধূসর বর্গক্ষেত্র দেখা যাবে। ইউআই বাটনগুলো আপনাকে স্পিকার (হ্যান্ডস-ফ্রি), ভিডিয়ো কল, মিউট করা এবং কল কেটে দেওয়া ইত্যাদির সবকিছুতেই সুইচ করতে দেবে এবং সেই বাটনগুলো থাকবে আগের মতোই স্ক্রিনের ঠিক নিচে।
    আরও একটি বিষয় লক্ষ্য করা গেছে, ওয়ান-অন-ওয়ান কলের সময় ধূসর বর্গক্ষেত্রটি আপনাকে দেখাবে আপনি কোনো কন্ট্যাক্টের সঙ্গে কথা বলছেন তার নাম এবং তার ঠিক নিচেই দেখা যাবে আপনি সেই ব্য়ক্তির সঙ্গে কতক্ষণ কথা বলছেন। তার নিচে থাকছে আরও দুটি বড় গোলাকার; যেখানে ব্যবহারকারীর প্রোফাইল পিকচার দেখানো হবে।
    এছাড়া গ্রে কার্ডটির ডান দিকের ঠিক নিচে থাকছে একটি ছোট্ট মিউট বাটন। তারও নিচে আরও একটি মিউট বাটন, যেটি ভিডিও কল, লাউড স্পিকার এবং কল বাটনের সঙ্গেই রয়েছে। তবে এই দুটি মিউট বাটন গুলিয়ে ফেললে চলবে না। কারণ, নতুন মিউট বাটনটি দেওয়া হয়েছে, খুব সম্ভবত কোনো কল না কেটে যদি অপরপ্রান্তের ইউজারকে মিউট রাখার জন্য।
    গ্রে কার্ডটির ব্যাকগ্রাউন্ডের ছবিতে থাকছে ডিফল্ট হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকগ্রাউন্ড। তবে রিপোর্ট থেকে জানা গিয়েছে, সেই ব্যাকগ্রাউন্ড ইমেজ কাস্টমাইজ করা যেতে পারে এবং ইউজাররা নিজস্ব চ্যাট ব্যাকগ্রাউন্ড সেট করে রাখতে পারবেন, যা তাদের কোনো কলিংয়ের সময় দেখানো হবে।
    গ্রুপ কলিংয়ের সময়ও এই ইন্টারফেস পরিবর্তিত হতে চলেছে, যা এখন আগের থেকে অনেকটাই পরিষ্কার হতে চলেছে। এর আগে যেমন মোজাইকের মতো একটি ইউজার ইন্টারফেস দেখা যেত, সেটিই এবার পরিবর্তিত হয়ে একাধিক গ্রে কার্ড দেখাবে। প্রতিটি গ্রে কার্ডে থাকবে ভিডিয়ো কলে অংশগ্রহণকারী গ্রুপের একজন সদস্য। ওই কার্ডগুলোতে কন্ট্যাক্টের নাম থাকবে উপরে এবং নিচে থাকবে তার প্রোফাইল ছবি ও একটি অডিও ওয়েভফর্ম।
    আপাতত হোয়াটসঅ্যাপের এই ইউজার ইন্টারফেস বাছাই করা কিছু ইউজার দেখতে পাবেন। বেটা ভার্সনের অন্যান্যরাও এই ইউআই দেখার সুযোগ পাবেন না। শুধু মাত্র যারা হোয়াটসঅ্যাপ বেটা ২.২২.৫৪ ভার্সন ব্যবহার করেন, তারাই এটি দেখতে পাবেন।

    Lab Scan