ফোনের কভার দীর্ঘদিন চকচকে রাখার উপায়

    0

    লোকসমাজ ডেস্ক॥ স্মার্টফোনের জন্য বাহারি ধরনের কভার ব্যবহার করেন নিশ্চয়। এমনকি নিজের প্রয়োজনে পছন্দমতো কভার বানিয়েও নেওয়া যায় আজকাল। নিজের কিংবা প্রিয় মানুষের ছবি সংবলিত কভার বেছে নেন অনেকেই। তবে কিছুদিন যেতে না যেতেই কভার পুরোনো দেখায়। বিশেষ করে যারা ট্রান্সপারেন্ট কভার ব্যবহার করেন।
    নতুন স্মার্টফোন কেনার সময় বাক্সের ভেতরে একটি ট্রান্সপারেন্ট কভার দেয় কোম্পানিগুলো। শুরুতে নতুন ফোনের সঙ্গে কভারটি দেখতে ভালো লাগলেও কয়েক দিনের মধ্যে এই কভার হলদেটে হতে শুরু করে।
    ট্রান্সপারেন্ট কভারগুলো হলদে হওয়ার আসল কারণ হচ্ছে, প্রায় সব ট্রান্সপারেন্ট ফোন কভার সিলিকন ব্যবহার করে তৈরি হয়। যা নমনীয়, সস্তা এবং টেকসই। যদিও সময়ের সঙ্গে সঙ্গে রং বদলাতে শুরু করে এই সিলিকন। বিভিন্ন কেমিক্যাল, তাপের সংস্পর্শে এলে এই পদ্ধতি তরান্বিত হয়। এক কথায় যত ব্যবহার করবেন ততই হলুদ হতে থাকবে এই পদার্থ।
    তবে হলদেটে হয়ে যাওয়া ট্রান্সপারেন্ট কভারগুলো খুব সহজে পরিষ্কার করা যায়। ঘরোয়া কিছু পদ্ধতি ব্যবহার করে আগের রূপে ফিরিয়ে আনতে পারবেন আপনার কভারটি।
    ডিশ ওয়াশার ও গরম পানি
    একটি কাপে কিছুটা উষ্ণ গরম পানির সঙ্গে দুই থেকে তিন ফোঁটা ডিশ ওয়াশার মিশিয়ে নিন। এবার একটি টুথব্রাশ এর মধ্যে ভিজিয়ে আপনার ফোনের কেসটি পরিষ্কার করুন। যে সব জায়গায় বেশি হলুদ হয়েছে সেই জায়গাগুলো বেশি সময় নিয়ে পরিষ্কার করুন। এক দিক পরিষ্কার হলে অন্য দিকেও ব্রাশ দিয়ে পরিষ্কার করুন। এর পরে ফোনের কেসটি ভালোভাবে পানি দিয়ে ধুয়ে শুকিয়ে নিন। প্রতি সপ্তাহেই এই কাজ করতে পারেন। এতে আপনার ট্রান্সপারেন্ট ফোনের কভার আরও বেশি দিন নতুনের মতো থাকবে।
    রাবিং অ্যালকোহল
    একটি মাইক্রোফাইবার ক্লথ রাবিং অ্যালকোহলে ভিজিয়ে নিন। খুব অল্প পরিমাণ রাবিং অ্যালকোহল ব্যবহার করুন। এবার কেসের উপরে অ্যালকোহলে ভেজা মাইক্রোফাইবার ক্লথ ব্যবহার করে পরিষ্কার করুন। শুরুতে মাইক্রোফাইবার ক্লথটি ভালো করে পরিষ্কার করে নিতে হবে।
    কিছুক্ষণ পরে রাবিং অ্যালকোহল শুকিয়ে গেলে কেস ফের ফোনের গায়ে চাপিয়ে দিন। রাবিং অ্যালকোহল ব্যাকটেরিয়া মারতে সাহায্য করে। যদিও রাবিং অ্যালকোহল ব্যবহারের ফলে কিছু ফোনের কভারের রং পরিবর্তন হতে পারে। তাই শুরুতে অল্প অংশে পরীক্ষা করে তবেই সম্পূর্ণ কেস পরিষ্কার শুরু করুন।
    বেকিং সোডা
    বেকিং সোডা দাগছোপ দূর করতে খুবই কার্যকরী। হলদেটে হয়ে যাওয়া আপনার ফোনের কভারও এটি দিয়ে পরিষ্কার করা যাবে খুব সহজেই। ফোন থেকে কভার খুলে তার উপরে কিছুটা বেকিং সোডা ছড়িয়ে দিন। বিশেষ করে ফোনের কভারে যে জায়গাগুলো বেশি হলুদ হয়েছে সেখানে বেশি নজর দিন।
    প্রয়োজনে অতিরিক্ত বেকিং সোডা ব্যবহার করতে পারেন। এবার একটি পুরোনো টুথব্রাশ পানিতে ভিজিয়ে ভালো করে পরিষ্কার করুন। এবার কেস ভালো করে ধুয়ে তা শুকিয়ে নিন। বেকিং সোডা হলুদ ভাব দূর করতে সাহায্য করবে।
    সূত্র: সোপহোপ

    Lab Scan