ফেসবুকেও এলো বছরের সেরা স্টোরি দেখার সুযোগ

    0

    লোকসমাজ ডেস্ক॥ সম্প্রতি এক সপ্তাহের জন্য ইনস্টাগ্রামে চালু হয়েছে নতুন ফিচার। যেখানে সারা বছরে শেয়ার করা ছবি ও স্টোরির মধ্যে সেরা ১০টি ছবি ও ভিডিও প্লেব্যাক করা যাবে। এবার ফেসবুকও নিয়ে এসেছে ‘ইয়ার টুগেদার’।
    ফেসবুকের অ্যান্ড্রয়েড ও আইফোন ব্যবহারকারীদের জন্য এই ফিচার চালু করা করেছে। ২০২১ সালে সারাবছর ধরে ইউজারদের সেরার সেরা মুহূর্ত তুলে ধরা হবে এই ফিচারে।
    ফেসবুকের এই ইয়ার টুগেদার কার্ড ব্যবহার করে সারাবছর ধরে ব্যবহারকারীরা বন্ধু, ছবি, লোকেশন এবং অন্যান্য অভিজ্ঞতা যেগুলো নিজেদের প্ল্যাটফর্মে শেয়ার করেছেন, সেগুলো দেখে নিতে পারবেন। এরইমধ্যেই ফিচারটি রোলআউট করেছে ফেসবুক, যা চলবে বছরের শেষ পর্যন্ত।
    ইয়ার টুগেদার ফিচার কোনো ব্যবহারকারীর শেয়ার করা পোস্ট এবং কনটেন্ট সাজেস্ট করবে। যা পরবর্তীতে কমপাইল করে আবার শেয়ার করা যাবে। চাইলে নিজেদের পছন্দসই অন্যান্য ছবি বা কনটেন্ট সিলেক্ট করতে পারবেন ব্যবহারকারী।সেইসঙ্গে ফেসবুকের সাজেশন রিমুভ করেই সেই সিলেকশন করে নিতে হবে।
    একবার শেয়ার করা হয়ে গেলে সেই পোস্ট বা কার্ড ইউজারের ফ্রেন্ড লিস্টে দেখানোও হবে। আবার কোন কোন বন্ধুকে সেই পোস্ট তিনি দেখাতে চান, তা পোস্টের কাস্টম প্রাইভেসি সেটিংস থেকে সেট করে রাখতে পারবেন।
    সারা বছরের এই রিক্যাপ দেখা এবং শেয়ার করার ফিচারটি শুধু মাত্র ফেসবুক অ্যাপেই সীমাবদ্ধ থাকবে না। কারণ এই একই ফিচার আবার ইনস্টার জন্যও নিয়ে এসেছে কোম্পানি, যার নাম ইনস্টাগ্রাম প্লেব্যাক ২০২১। সব মিলিয়ে দুটি প্ল্যাটফর্মেই মেটার এই লেটেস্ট ফিচার ২০২১ সালের সব স্টোরি মিক্স ও ম্যাচ করতে দেবে।
    তবে ফেসবুক বা ইনস্টাগ্রামই প্রথম নয়। সোশ্যাল এনগেজমেন্টের স্বার্থেই এমন ফিচার স্পটিফাই-ও নিয়ে এসেছে। যার নাম স্পটিফাই র্যাপড। বছর শেষে প্রতি বারই এমন ফিচার রোলআউট করে স্পটিফাই। ২০২১ সালে ফিচারটির ঘোষণা করা হয় ১ ডিসেম্বর। সেখানে বছরে যে আর্টিস্টের গান সবথেকে বেশি শোনা হয়েছে, কোন কোন গান সবথেকে বেশি শোনা হয়েছে,সেই সব কিছুই হাইলাইট করা যাবে।
    সূত্র: এনডিটিভি গ্যাজেট

    Lab Scan