প্রাণ-আরএফএল গ্রুপের ৫ প্রতিষ্ঠান পেল জাতীয় রপ্তানি ট্রফি

0

লোকসমাজ ডেস্ক॥ প্রাণ-আরএফএল গ্রুপের পাঁচ প্রতিষ্ঠানসহ ৬৫ প্রতিষ্ঠান পেয়েছে জাতীয় রপ্তানি ট্রফি-ছবি মাহবুব আলম২০১৭-১৮ অর্থবছরে পণ্য ও সেবা খাতে অবদান, সর্বোচ্চ রপ্তানি আয় করায় দেশের অন্যতম শীর্ষ শিল্পগোষ্ঠী প্রাণ-আরএফএল গ্রুপের পাঁচ প্রতিষ্ঠানসহ ৬৫টি প্রতিষ্ঠানকে দেওয়া হলো জাতীয় রপ্তানি ট্রফি।
বৃহস্পতিবার (৭ এপ্রিল) বিকেলে রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে ৬৫ প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তাদের হাতে ট্রফি তুলে দেওয়া হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, ইপিবির চেয়ারম্যান এএইচএম আহসান ও এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জানানো হয়, রপ্তানি খাতে অবদান রাখায় ২৭টি খাতের ৬৫ প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য মনোনীত করা হয়। ১৭টি স্বর্ণ, ২৩টি রৌপ্য এবং ১৫টি ব্রোঞ্জ ট্রফি প্রদান করা হয়েছে।
কৃষি প্রক্রিয়াজাত পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পেয়েছে ‘প্রাণ ডেইরি লিমিটেড’। এ ক্যাটাগরিতে রৌপ্যপদক পেয়েছে ‘প্রাণ অ্যাগ্রো লিমিটেড’। ব্রোঞ্জপদক পেয়েছে প্রাণ গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ‘হবিগঞ্জ অ্যাগ্রো লিমিটেড’।
এছাড়া প্লাস্টিক খাতে অবদান রাখায় প্রাণ-আরএফএল গ্রুপের প্রতিষ্ঠান অলপ্লাস্ট বাংলাদেশ লিমিটেড পেয়েছে রৌপ্যপদক। লাইট ইঞ্জিনিয়ারিং খাতে গ্রুপটির আরেক প্রতিষ্ঠান রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ব্রোঞ্জ পদক পেয়েছে।
প্রাণ ডেইরির পক্ষে বাণিজ্যমন্ত্রীর হাত থেকে পুরস্কার নেন প্রাণ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইলিয়াছ মৃধা।
প্রাণ গ্রুপের ৫ প্রতিষ্ঠান পেলো জাতীয় রপ্তানি ট্রফি
প্রাণ এগ্রো লিমিটেডের পক্ষে নাটোর এগ্রো লিমিটেডের নির্বাহী পরিচালক হাসান নাসের, অলপ্লাস্ট বাংলাদেশ লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক সাঈদ হোসেন চৌধুরী। রংপুর মেটাল ইন্ডাট্রিজ লিমিটেডের নির্বাহী পরিচালক জয়নুল আবেদন বাণিজ্যমন্ত্রীর হাত থেকে পুরস্কার নেন।
এছাড়া মুজিববর্ষকে গুরুত্ব দিয়ে সরকারের সিদ্ধান্ত মোতাবেক প্রথমবারের মতো পণ্য খাত নির্বিশেষে সর্বোচ্চ রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি (স্বর্ণ)’ প্রদান করা হয়। ২০১৭-১৮ অর্থবছরে ১৮০ দশমিক ০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি এবং অন্যান্য সূচকে সক্ষমতা অর্জিত হওয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি পেয়েছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড।
পুরস্কার পেলেন যারা
তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণপদক পেয়েছে রিফাত গার্মেন্টস লিমিটেড, রৌপ্যপদক এ কে এম নিটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক তারাশিমা অ্যাপারেলস। তৈরি পোশাক (নিটওয়্যার) খাতে স্বর্ণপদক পেয়েছে স্কয়ার ফ্যাশনস লিমিটেড, রৌপ্য পদক ফোর এইচ ফ্যাশনস এবং ব্রোঞ্জপদক পেয়েছে জি এম এস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ।
সব ধরনের সুতাখাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পেয়েছে যথাক্রমে বাদশা টেক্সটাইল লিমিটেড, কামাল ইয়ার্ন লিমিটেড ও নাইস কটন লিমিটেড। টেক্সটাইল ফেব্রিকস খাতে স্বর্ণপদক পেয়েছে এনভয় টেক্সটাইল লিমিটেড। রৌপ্যপদক নোমান উইভিং মিলস এবং ব্রোঞ্জ পেয়েছে ফোর এইচ ডাইং অ্যান্ড প্রিন্টিং।
প্রাণ গ্রুপের ৫ প্রতিষ্ঠান পেলো জাতীয় রপ্তানি ট্রফি
হোম ও বিশেষায়িত টেক্সটাইল পণ্য খাতে স্বর্ণ ও রৌপ্যপদক পেয়েছে যথাক্রমে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড ও এ সি এস টেক্সটাইল (বাংলাদেশ) লিমিটেড।
টেরিটাওয়েল খাতে স্বর্ণপদক পেয়েছে নোমান টেরিটাওয়েল মিলস লিমিটেড।
হিমায়িত খাদ্যপণ্য খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জপদকের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো হলো যথাক্রমে বিডি সি ফুড, এম ইউ সি ফুড এবং জালালাবাদ ফ্রোজেন ফুডস লিমিটেড। কাঁচা পাটজাতপণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স।
পাটজাতপণ্যে স্বর্ণপদক পেয়েছে আকিজ জুট মিলস লিমিটেড এবং রৌপ্যপদক দ্য গোল্ডেন ফাইবার ট্রেড সেন্টার লিমিটেড। ক্রাস্ট বা ফিনিশড চামড়া পণ্য খাতে একমাত্র স্বর্ণপদক পেয়েছে অ্যাপেক্স ট্যানারি।
প্রাণ গ্রুপের ৫ প্রতিষ্ঠান পেলো জাতীয় রপ্তানি ট্রফি
চামড়াজাত পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে পিকার্ড বাংলাদেশ লিমিটেড, রৌপ্যপদক এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং ব্রোঞ্জপদক পেয়েছে বিবি জে লেদার গুডস লিমিটেড। ফুটওয়্যার (সব) খাতে স্বর্ণপদক পেয়েছে বে-ফুটওয়্যার লিমিটেড, রৌপ্যপদক এফবি ফুটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পেয়েছে অ্যালায়েন্স লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার লিমিটেড।
কৃষিজ পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পেয়েছে মনসুর জেনারেল ট্রেডিং লিমিটেড, রৌপ্যপদক পেয়েছে হেরিটেজ এন্টারপ্রাইজ এবং ব্রোঞ্জপদক আবদুল্লাহ ট্রেডিং
হস্তশিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে কারুপণ্য রংপুর লিমিটেড, রৌপ্যপদক ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি এবং ব্রোঞ্জপদক পেয়েছে বিডি ক্রিয়েশন।
প্লাস্টিক পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড ইউনিট-৩, রৌপ্যপদক আরএফএল গ্রুপের প্রতিষ্ঠান অল প্লাস্ট বাংলাদেশ লিমিটেড এবং ব্রোঞ্জপদক পেয়েছে তানভীর পলিমার ইন্ডাস্ট্রিজ লিমিটেড। সিরামিক শিল্প খাতে স্বর্ণপদক পেয়েছে শাইনপুকুর সিরামিকস লিমিটেড ও রৌপ্যপদক পেয়েছে আর্টিসান সিরামিকস লিমিটেড।
প্রাণ গ্রুপের ৫ প্রতিষ্ঠান পেলো জাতীয় রপ্তানি ট্রফি
হালকা প্রকৌশল খাতে স্বর্ণপদক পেয়েছে ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্ট লিমিটেড ও রৌপ্যপদক পেয়েছে আরএফএল গ্রুপের প্রতিষ্ঠান রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ইউনিট-২।
ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড ও রৌপ্যপদক পেয়েছে বিআরবি ক্যাবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।
অন্যান্য শিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে বিএসআরএম স্টিলস লিমিটেড, রৌপ্যপদক পেয়েছে মেরিন সেফটি সিস্টেম এবং ব্রোঞ্জপদক এশিয়া মেটাল মেরিন সার্ভিস। ওষুধ পণ্যে স্বর্ণপদক পেয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও রৌপ্যপদক পেয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।
ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) তৈরি পোশাকশিল্পে (নিট ও ওভেন) স্বর্ণপদক পেয়েছে ইউনিভার্সেল জিন্স লিমিটেড ও রৌপ্যপদক পেয়েছে প্যাসিফিক জিন্স লিমিটেড।
প্রাণ গ্রুপের ৫ প্রতিষ্ঠান পেলো জাতীয় রপ্তানি ট্রফি
ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) অন্যান্য পণ্য ও সেবা খাতে স্বর্ণপদক পেয়েছে ফারদিন এক্সেসরিজ লিমিটেড ও রৌপ্যপদক পেয়েছে আর এম ইন্টারলাইনিংস লিমিটেড।
প্যাকেজিং ও এক্সেসরিজ পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে মনট্রিমস লিমিটেড, রৌপ্যপদক এম অ্যান্ড ইউ প্যাকেজিং লিমিটেড এবং ব্রোঞ্জপদক পেয়েছে ইউনিগ্লোরি প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড।
অন্যান্য প্রাথমিক পণ্যে স্বর্ণপদক পেয়েছে অর্কিড ট্রেডিং করপোরেশন, রৌপ্যপদক ইকো ফ্রেশ ইন্টারন্যাশনাল এবং ব্রোঞ্জপদক পেয়েছে বাং চুং ট্রেড অ্যান্ড ট্যুরিজম। অন্যান্য সেবা খাতে একমাত্র স্বর্ণপদক পেয়েছে মীর টেলিকম লিমিটেড।
এছাড়া নারী উদ্যোক্তা বা রপ্তানিকারকদের জন্য সংরক্ষিত খাতে (পণ্য ও সেবা) স্বর্ণপদক পেয়েছে স্কয়ার টেক্সটাইলস লিমিটেড, রৌপ্যপদক আল-সালাম ফেব্রিকস প্রাইভেট লিমিটেড এবং ইব্রাহিম নিট গার্মেন্টস প্রাইভেট লিমিটেড পেয়েছে ব্রোঞ্জপদক।

Lab Scan