প্রথম টেস্টে অনিশ্চিত মুশফিক

পাঁজরের চোট নিয়েও তৃতীয় ওয়ানডেতে খেলেছেন মুশফিকুর রহিম। ইতোমধ্যে চোটের তালিকায় যোগ দিয়েছেন সাকিব আল হাসান ও তাসকিন আহমেদ। টেস্ট সিরিজ শুরুর আগে এবার অভিজ্ঞ মুশফিকুর রহিমকে ঘিরেও জড়ো হচ্ছে সংশয়ের কালো মেঘ। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে তার থাকা নিশ্চিত নয় এখনও।
তৃতীয় ওয়ানডেতে তার খেলা নিয়ে শঙ্কা ছিলো ঠিকই। তারপরেও পাঁজরের চোট নিয়ে খেলেছেন মুশফিকুর রহিম। তার সঙ্গে আরও দুটি চোট চলমান সফরে যাতনা বাড়িয়েছে তার। একটি সাইড স্ট্রেইন, আরেকটি কব্জির চোট। আর এই কব্জির চোটটাই বেশি করে ভাবাচ্ছে টিম ম্যানেজমেন্টকে।
ম্যাচের আগে কতটুকু সেরে উঠবেন তার ওপর নির্ভর করছে মুশফিকের খেলা। বাংলাদেশ কোচ স্টিভ রোডস জানালেন, ‘মুশফিকের কিছু সমস্যা রয়ে গেছে। বিশেষ করে কব্জির জায়গায়। বুড়ো আঙুলের উপরের দিকে সমস্যাটা বেশি। ভালো থাকতে হলে এই জায়গা বেশি নাড়ানো যাবে না।’
কব্জির এই চোট সারাতে বর্তমানে সুরক্ষা দিয়ে রাখা হয়েছে মুশফিকের কব্জিতে। যা থাকবে তিনদিন। রোডস জানালেন এই তিনদিনেই বোঝা যাবে চোটের অবস্থা, ‘সেই স্থানে সুরক্ষার ব্যবস্থা রাখা হয়েছে। যাতে করে কোনও মুভমেন্ট তার না করতে হয়। তিন দিন এমনভাবে থাকবে, এরপরেই তা খুলে দেখা হবে ওর অবস্থা কী। তারপর ব্যথা কেমন সেটাও দেখা হবে। তাই এই মুহূর্তে ও খেলছে কিনা না বাদ পড়েছে তা বলতে পারছি না। তাই আমার জবাব আমি দুঃখিত, বলতে পারছি না এখনই।’
তিন ম্যাচের টেস্টে সিরিজ শুরু হবে ২৮ ফেব্রুয়ারি। আবার দুই দিনের প্রস্তুতি ম্যাচ শুরু হয়েছে আজ। চোটের কারণে সেখানে নেই মুশফিকুর রহিম।

ভাগ