পেঁয়াজের বাজারে ম্যাজিস্ট্রেটের উপর ব্যবসায়ীদের হামলা

চুয়াডাঙ্গা সংবাদদাতা॥ চুয়াডাঙ্গায় পেঁয়াজের বাজারে মনিটরিং টিমের উপর হামলা চালিয়েছে স্থানীয় ব্যবসায়ীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে গিয়ে লাঞ্ছিত হয়েছেন সাথে থাকা পুলিশ সদস্যরা। ছবি ও ভিডিও মুছে ফেলতে ভেঙে ফেলা হয়েছে সাংবাদিকের একটি মোবাইল। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে চুয়াডাঙ্গা ফেরিঘাট রোডের নিচের বাজারে এ ঘটনা ঘটে। পেঁয়াজের উর্দ্ধগতি মূল্য নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও এনডিসি সাব্বির আহমেদ এর নেতৃত্বে বাজার মনিটরিং অভিযান চালায় জেলা প্রশাসন ও পুলিশের সমন্বিত একটি দল। অভিযানের সময় নিচের বাজারের নাফিসা বানিজ্যালয়ে মূল্য তালিকা না থাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আড়ৎদার আব্দুল বাতেনকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৩৮ ও ৩৯ ধারায় ২০ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সিব্বির আহমেদ।
এরপর অন্যান্য আড়ৎ, খুচরা ও পাইকারি দোকানগুলোতেও দেখা যায় প্রায় একই চিত্র। মনিটরিং টিমের তৎপরতা দেখে গোলযোগ সৃষ্টি করে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের কার্যক্রমে বাঁধা দেয় স্থানীয় ব্যবসায়ীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে গেলে প্রথমে পুলিশ সদস্যদের উপর চড়াও হন ব্যবসায়ীরা। গোলযোগের এ ঘটনার ভিডিও ধারণের সময় প্রতিদিনের সংবাদের জেলা প্রতিনিধি ও আঞ্চলিক দৈনিক সময়ের সমীকরণ এর বিশেষ প্রতিবেদক এসএম শাফায়েত ও সাথে থাকা সার্কুলেশন সহকারী তৌহিদুর রহমানের উপর হামলা করে তারা। এ সময় তাদের কাছে থাকা একটি মোবাইল ফোন কেড়ে নিয়ে ভেঙে ফেলা হয় এবং মারধর করে ভিডিও ও ছবি মুছে ফেলার চেষ্টা করা হয়।
ভ্রাম্যমান আদালতের বিচারক ও এনডিসি সাব্বির আহমেদ জানান, উপযুক্ত তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে দুই ব্যবসা প্রতিষ্ঠানের মালিককে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া প্রতিষ্ঠানগুলোতে নির্ধারিত মূল্য তালিকা না টাঙিয়ে ইচ্ছামতো পণ্য বিক্রির প্রমাণও পাওয়া যায়। জরিমানার অর্থ আদায় করা হলে ব্যবসায়ীরা ক্ষিপ্ত হয়ে অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি করেন। অভিযানে থাকা দুই সংবাদকর্মী ও পুলিশ সদস্যদেরকে লাঞ্ছিত করে তারা। লাঞ্ছিত সংবাদকর্মী এস এম শাফায়েত জানান, অভিযানের খবর পেয়ে তারা সংবাদ সংগ্রহে যায়। এসময় ম্যাজিস্ট্রেট ও পুলিশকে ঘেরাও করে রাখার ছবি ও ভিডিও তুলতে গেলে তাকে এবং তৌহিদুর রহমান তপুকে মারধর করে ব্যবসায়ীরা। ভেঙে ফেলে তার ব্যবহৃত একটি মোবাইল ফোন। চুয়াডাঙ্গা জেলা দোকান মালিক সমিতির সাধারন সম্পাদক ইবরুল হাসান জোয়ার্দ্দার ইবু গোটা ঘটনাকে অনাকাক্সিক্ষত আখ্যা দিয়ে বলেন, ‘শুধুমাত্র ভুল বোঝাবুঝি থেকে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বাজার পরিস্থিতি এখন স্বাভাবিক।’

ভাগ