পুরোনো মুঠোফোনের নানা ব্যবহার

0

লোকসমাজ ডেস্ক॥ কিছুদিন পরপরই নিত্যনতুন প্রযুক্তিসুবিধা নিয়ে হাজির হয় নতুন মডেলের মুঠোফোন। মনকাড়া নকশার নতুন স্মার্টফোন হাতে পেয়েই পুরোনোটি অবহেলায় ফেলে রাখেন অনেকে। তবে চাইলে পুরোনো স্মার্টফোন বিভিন্ন কাজে ব্যবহার করে অর্থ সাশ্রয় করা যায়। পুরোনো মুঠোফোনকে নতুন করে ব্যবহারের বেশ কিছু উপায় তুলে ধরা হলো।
পুরোনো মুঠোফোনকে খুব সহজেই মডেম হিসেবে ব‍্যবহার করা যায়। এ জন্য বাড়তি কোনো ঝামেলাও করতে হবে না। মুঠোফোনে ইন্টারনেট ডেটা চালু করে হটস্পট বানিয়ে নিলেই কম্পিউটার বা অন্য যন্ত্রে ইন্টারনেট ব্যবহার করা যাবে। এ জন্য প্রথমে পছন্দের ইন্টারনেট প্যাকেজ কিনতে হবে। এরপর অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা মুঠোফোনের সেটিংসে প্রবেশ করে ‘hotspot’ অপশন থেকে হটস্পটের জন্য নাম ও পাসওয়ার্ড দিতে হবে। মনে রাখতে হবে, হটস্পটের যে নাম দেবেন, সেটাই অন্য যন্ত্রে মডেমের নাম হিসেবে দেখা যাবে। এবার সেভ বাটনে ক্লিক করলেই হটস্পট চালু হয়ে যাবে।
আইফোন ব্যবহারকারীদের সেটিংস থেকে ‘personal hotspot’ অপশনে ক্লিক করে ‘allow others to join’ অপশনটি চালু করতে হবে। এরপর হটস্পটের জন্য নাম ও পাসওয়ার্ড দিতে হবে।
এবার যে যন্ত্রে ইন্টারনেট ব্যবহার করতে চান, সেখানের ওয়াই–ফাই অপশনে প্রবেশ করে নতুন হটস্পটটি নির্বাচন করে যুক্ত করলেই পুরোনো মুঠোফোনটি হয়ে উঠবে মডেম। বেঁচে যাবে মডেম কেনার টাকা।

Lab Scan