পিএসএল খেলতে পারবেন না দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা

0

লোকসমাজ ডেস্ক॥ ক্রিকেট বোর্ডের চুক্তিতে থাকা দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা পাকিস্তান সুপার লিগ তথা পিএসএল খেলতে পারবেন না বলে নির্দেশ জারি করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। অর্থ্যাৎ প্রোটিয়া ক্রিকেট দলের বর্তমান দলের সদস্যদের ছাড়াই পিএসএল শুরু করতে হবে পাকিস্তানকে।
করোনা সংক্রমণ যখন সারাবিশ্বে ঢেউ তুলেছে সারা বিশ্বজুড়ে। এর মধ্যেই ২৭ জানুয়ারি থেকে শুরু হচ্ছে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সপ্তম আসর। আর সে আসরে খেলার বিষয়ে নিজেদের ক্রিকেটারদের ছাড়পত্র দিল না ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। মূলতঃ করোনার পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রসঙ্গতঃ গত ১৮ ডিসেম্বর পিএসএলের মূল ড্রাফট অনুষ্ঠিত হলেও টুর্নামেন্ট শুরুর আগে মিনি ড্রাফট থেকে দু’জন করে ক্রিকেটার দলে নেয়ার সুযোগ পাচ্ছে ফ্রাঞ্চাইজিগুলো। মিনি ড্রাফটের জন্য নাম নথিভুক্ত করেছেন ৩৬৭ জন ক্রিকেটার। যেখান থেকে একজন দেশি এবং একজন বিদেশি ক্রিকেটার নিতে পারবে ফ্রাঞ্চাইজিগুলো। মিনি ড্রাফটে নাম থাকলেও পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলার জন্য এনওসি পাচ্ছে না ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) চুক্তিবদ্ধ ক্রিকেটাররা ।
উল্লেখ্য, ৮ জানুয়ারি সন্ধ্যায় অনুষ্ঠেয় মিনি ড্রাফটের তালিকায় সবার উপরে ছিলেন দক্ষিণ আফ্রিকার একাধিক ক্রিকেটার। নথিভুক্ত এই ৩৬৭ ক্রিকেটারের তালিকায় রয়েছেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি’কক, ডেভিড মিলার, তাবরিজ শামসিরা। করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ার ফলে কদিন আগেই স্থগিত করা হয়েছে এমএনজেড সুপার লিগ (এমএসএল)। প্রসঙ্গতঃ প্রোটিয়াদের ঘরোয়া এই টুর্নামেন্ট না হওয়ায় প্রোটিয়া ক্রিকেটারদের পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল পিএসএলে। তবে ঘরোয়া চারদিনের ম্যাচ খেলার জন্য দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের পিএসএল খেলতে ছাড়পত্র দিচ্ছে না দেশটির ক্রিকেট বোর্ড। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের ডিরেক্টর অব ক্রিকেট গ্রায়েম স্মিথ বলেন, ‘এটা সত্য যে, প্রোটিয়া দলের চুক্তিবদ্ধ ক্রিকেটারদের পিএসএলে খেলার জন্য অনাপত্তিপত্র দেয়া হবে না। এটা এ কারণে যে, দক্ষিণ আফ্রিকা দলের আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ত সূচি এবং ঘরোয়া প্রতিযোগিতাতে গুরুত্ব দিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

Lab Scan