পাসপোর্টে ‘ইসরায়েল ব্যতীত’ শব্দ তুলে দেওয়ার সরকারি সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন বিএনপির

0

লোকসমাজ ডেস্ক॥ বাংলাদেশের পাসপোর্টে ‘ইসরায়েল ব্যতীত’ কথাটি বাদ দেওয়ার সরকারি সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রবিবার সকালে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলন তিনি এই প্রশ্ন তোলেন। বিএনপি মহাসচিব বলেন, ‘যেটা আমাদের রাষ্ট্রীয় সিদ্ধান্ত বলা যেতে পারে, যে কনসেনসাস জনগণের, সব সরকারের- ইসরায়েল আমাদের শত্রু, পৃথিবীর শত্রু। কারণ তারা মানবাধিকারকে ধ্বংস করছে।’ ‘অনেকে বলেন, প্যালেস্টাইন ইসলামী রাষ্ট্র সেই সমর্থনে। নো! আমরা ফিলিস্তিনকে সমর্থন করি, সকলে করে ফিলিস্তিন রাষ্ট্র এবং তার মানুষগুলো মানুষ। বিশেষ করে শিশুরা। প্রায় একশো শিশুকে হত্যা করা হয়েছে গত কয়েকদিনে’ যোগ করেন তিনি।
মির্জা ফখরুল বলেন, ‘ইসরায়েল আসলে মধ্যপ্রাচ্য নয়, গোটা পৃথিবীর জন্য এখন একটা হুমকি হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশ সরকার কেন নতুন করে প্রেম করতে যাচ্ছে ইসরায়েলের সঙ্গে?’ কারণ হিসেবে তিনি বলেন, ‘আমি একটা যোগসূত্র দেই আপনাদের (সাংবাদিক)। কয়েকদিন আগে আল-জাজিরাতে একটা রিপোর্ট হয়েছিল। সেই রিপোর্টে এসেছে- একটা বিশেষ সার্ভেইলেন্সের যে ডিভাইস বা যন্ত্র, এই যন্ত্র অরিজিনালি ইসরায়েল থেকে সংগ্রহ করা হয়েছে। সেজন্য এখন জনগণের মাঝে আশঙ্কা সৃষ্টি হয়েছে, তাহলে কি ইসরায়েলের সঙ্গে সরকার আবারও ওই ধরনের কোনো চুক্তি করতে যাচ্ছে বা কিছু করতে যাচ্ছে।’
বিএনপি মহাসচিব বলেন, ‘আমরা সবাই জানি, ইসরায়েল কিন্তু গোয়েন্দাবৃত্তিতে পৃথিবীর মধ্যে শ্রেষ্ঠ। ওটা করে কিন্তু সে এখনো মধ্যপ্রাচ্যে সবচেয়ে শক্তিশালী দেশ হয়ে আছে। সুতরাং এই বিষয়গুলো জনগণ অত্যন্ত উদ্বেগের সঙ্গে পর্যবেক্ষণ করছে। দেখছে কোন দিকে যাচ্ছি আমরা? অলরেডি তো গেছি- অন্ধকার মধ্যযুগীয় বর্বরতার দিকে যেখানে মানুষের ন্যূনতম অধিকারটুকু থাকবে না।’ ইসরায়েলের বিষয়ে বিএনপির অবস্থান তুলে ধরে তিনি বলেন, ‘আমরা স্পষ্ট করে বলতে চাই- ইসরায়েলের সঙ্গে বিএনপির কোনো সম্পর্ক নাই। ইসরায়েলের বিরোধী অবস্থান আমাদের। আমরা স্ট্রেইটকাট বলতে চাই- আমরা বরাবরই ছিলাম, আমরা এখনো আছি।’ মির্জা ফখরুল বলেন, ‘বিএনপি খুব স্পষ্টভাবে বলতে চায়, ইসরায়েলের এই যে মানবতাবিরোধী বর্বরোচিত হামলা, মধ্যপ্রাচ্যে যে অশান্তি সৃষ্টি করা এবং ফিলিস্তিনি রাষ্ট্রকে যে একেবারে ধ্বংস করে ফেলা, এর মূলে হচ্ছে ইসরায়েল। আন্তর্জাতিক বিশ্বের উচিত ইসরায়েলকে সম্পূর্ণভাবে বিরত করা। ফিলিস্তিনিদের যে স্বাধিকার ও স্বাধীন রাষ্ট্রের যে অধিকার তাকে নিশ্চিত করা।’ শনিবার দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েল বাহিনীর হামলার ঘটনার নিন্দা জানানো হয়েছে বলেও জানান তিনি।

Lab Scan