‘পাল্টা-আক্রমণ’ চালাচ্ছে ইউক্রেইন, পারমাণবিক কেন্দ্র সুরক্ষায় চাপ জাতিসংঘের

0

মস্কোপন্থি বিচ্ছিন্নতাবাদীদের এক কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেইনীয় বাহিনী পূর্বাঞ্চলে রাশিয়ার দখলে থাকা খারকিভ প্রদেশের বালাকলিয়া শহরে আক্রমণ করেছে।
কিইভ বাহিনী গত কিছুদিন ধরে রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা খেরসনে ‘পাল্টা-আক্রমণ’ চালিয়ে যাচ্ছে, তার মধ্যেই এবার খারকিভে হামলা করল তারা।
তাদের এ পাল্টা আক্রমণ কেমন চলছে, সে বিষয়ে মন্তব্যের ক্ষেত্রে ইউক্রেইনীয় কর্মকর্তারা এখনও সাবধানতা অবলম্বন করে চলছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
লুহানস্ক অঞ্চলের গভর্নর সেরহি হাইদাই ইউক্রেইনের টেলিভিশনকে কিইভ বাহিনী কোথায় আক্রমণ চালাচ্ছে তার সুস্পষ্ট বিবরণ না দিয়ে বলেছেন, “পাল্টা-আক্রমণ চলছে। আমাদের বাহিনী কিছু সফলতাও পেয়েছে। এতটুকুই থাক।”
ইউক্রেইনের প্রেসিডেন্টের এক উপদেষ্টা এর আগে টুইটারে লিখেছিলেন, উত্তরপূর্ব খারকিভের অভিযান নিয়ে প্রেসিডেন্ট ‘সুসংবাদ’ দিতে যাচ্ছেন।
যদিও পরে রাতের ভাষণে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি খারকিভ অভিযান নিয়ে তেমন কিছুই বলেননি।
তিনি জানিয়েছেন, মঙ্গলবার রাশিয়ার ছোড়া ৫টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে, এগুলোর বেশিরভাগই ঘটেছে দক্ষিণাঞ্চলে।
রয়টার্স জানিয়েছে, তারা ইউক্রেইনীয় কর্মকর্তাদের এসব দাবি তাৎক্ষণিকভাবে যাচাই করে দেখতে পারেনি আর এ বিষয়ে রাশিয়ার কাছ থেকেও তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

 

Lab Scan